Home সাহিত্য ও বিনোদন সোনারগাঁও জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন।

সোনারগাঁও জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন।

13

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে ১৫দিনব্যাপী ঐতিহ্যবাহী বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এম.পি। পহেলা বৈশাখ আনন্দোৎসবের প্রভাতী আয়োজন শুরু হয় মঙ্গল শোভাযাত্রা, সেমিনার, গ্রাম-বাংলা ও বৈশাখী উৎসব শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গ্রামীণখেলা, জাতীয়খেলা হা-ডু-ডু প্রদর্শনের মধ্যদিয়ে।

‘পহেলা বৈশাখ সকলের উৎসব’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রোভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতান। এতে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপপরিচালক একেএম আজাদ সরকার।

মেলার বিশেষ আকর্ষণ ফাউন্ডেশনের লোক ও কারুশিল্প চর্চা চত্বরে শিক্ষার্থীদের অংশগ্রহণে মাস্টার ক্রাফটসম্যানগণের প্রশিক্ষণ প্রদান এবং ঐতিহ্যবাহী বৈশাখী মেলা পরিদর্শন করেন প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী। এসময় মাননীয় প্রতিমন্ত্রীর সংগে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

মেলায় গ্রাম-বাংলার কারুশিল্পী প্রদর্শনীতে অংশগ্রহণ করেন রাজশাহীর শখের হাঁড়িশিল্পী সুশান্ত পাল, রিকশা ও রিকশাচিত্রশিল্পী এস.এ মালেক, জামদানি শিল্পী ইব্রাহিম, দারুশিল্পী আব্দুল আওয়াল মোল্লা, বীরেন্দ্র সূত্রধর; শোলাশিল্পী শ্রী নিখিল মালাকার, নকশিকাঁথা শিল্পী পারভীন আক্তার, হোসনে আ রা বেগম, ঝিনুকশিল্পী মো. নূরুল ইসলাম, বাঁশ-বেত কারুশিল্পী পরেশ চন্দ্র দাস, হাতপাখা কারুশিল্পী বাসন্তী সূত্রধর, শতরঞ্জি শিল্পী আনোয়ার হোসেন এবং উদ্যোক্তাসহ ৩২টি স্টলে ৬৪জন প্রথিতযশা কারুশিল্পী।

পক্ষকালব্যাপী বৈশাখী আনন্দযজ্ঞে থাকবে সেমিনার, পালাগান, মালজোড়া গান, কবিগান, বাউলগান, পালকির গান, কিচ্ছা গান, ভাটিয়ালি গান, মাইজভা-ারী গান, লালন, হাছন রাজা এবং জারি-সারিগানের সুরের মূর্ছনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।