Home সারাদেশ সেবায় দেশসেরা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

সেবায় দেশসেরা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

26

মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী: সেবার মানে দেশসেরা হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। দেশের ১৭টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে স্বাস্থ্যসেবায় সেরা অবস্থানে উঠে এসেছে রামেক হাসপাতাল। রোববার (২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের এ সূচক প্রকাশ করে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা.এফ এম শামীম আহম্মেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,গত রোববার স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের এ সূচক প্রকাশ করে। এতে কিছু ভুল ছিল। আমরা আবারো তাদের সঙ্গে যোগযোগ করি। পরে তারা সেই হিসাব ঠিক করে রামেক হাসপাতালকে দেশসেরা হিসেবে ঘোষণা দিয়েছে। বর্তমানে ওয়েবসাইটে এটি প্রকাশ করা আছে।

ডা. এফ এম শামীম বলেন,অনলাইনে প্রদত্ত তথ্য বিশ্লেষণ করে অধিদপ্তরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) শাখা এ মূল্যায়ন করে থাকে। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২০২২ সালের ডিসেম্বর) মূল্যায়ন সূচকে স্বাস্থ্যসেবায় দেশসেরা (প্রথম) অবস্থান করে নিয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল।

স্বাস্থ্য অধিদপ্তরের মূল্যায়ন প্রক্রিয়ায় (ফ্যাসিলিটি স্কোরিং) মোট ৮০ স্কোরের মধ্যে রামেক হাসপাতালের প্রাপ্ত স্কোর ৬৩ দশমিক ৭৫। দ্বিতীয় অবস্থানে থাকা সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের স্কোর ৬৩ দশমিক ৩৮। তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটির প্রাপ্ত স্কোর ৬৩।

তিনি বলেন, আমি যখন এই হাসপাতালে এসেছিলাম তখন এই হাসপাতালের র্যাংকিং ছিল ৮। পরে আমাদের আনেক অ্যাক্টিভিটিস হয়। এগুলো সুন্দরভাবে ইনপুট দেওয়া হয়। ২০২২ সালের ডিসেম্বরে মূল্যায়নের ফলাফল রোববার প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। মূল্যায়ন সূচকে আমাদের হাসপাতাল প্রথম হয়েছে।