Home খেলা সাড়া ফেলেছে শিল্পী বিশ্বাসের “প্রাণের খেলা ফুটবল” শিরোনামের গান

সাড়া ফেলেছে শিল্পী বিশ্বাসের “প্রাণের খেলা ফুটবল” শিরোনামের গান

129

জাকির হোসেন আজাদী: সাফ নারী ফুটবল চ্যাম্পিয়শিপে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ। নেপালকে ৩-১ গোলে ধসিয়ে দিয়ে সাফ নারী ফুটবলে চ্যাম্পিয়নের মুকুট পরেছে আমাদের মেয়েরা। এই শিরোপা জয়ে দেশবাসী দারুণ আনন্দিত ও উল্লসিত উচ্ছসিত হয়েছিল। সেই আনন্দে নতুন মাত্রা যোগ করেছিল এই বিজয় ও ফুটবল নিয়ে “প্রাণের খেলা ফুটবল ” শিরোনামের একটি অসাধারণ গান। যা ইতিমধ্যে

সবার মুখে মুখে।

“জিতবে এবার জিতবে /জিতবে বাংলাদেশ/প্রাণের খেলা ফুটবল /জিতবে বাংলাদেশ” এমন অসাধারণ কথা সমৃদ্ধ গানটি লিখেছেন হালের জনপ্রিয় গীতিকার রবিউল ইসলাম জীবন। সুর সঙ্গীতায়োজন করেছেন ইবরার টিপু।

এই বিষয়ে এই গানের কণ্ঠশিল্পী শিল্পী বিশ্বাস এর সাথে কথা হয়। তিনি বলেন, ” প্রাণের খেলা ফুটবল গানটি মুক্তির পর আমার দর্শক শ্রোতাদের থেকে ব‍্যাপক প্রশংসা পাচ্ছি। আমি গর্বিত যে, দেশের এতো বড় বিজয়ের আনন্দের সাথে যুক্ত হতে পেরেছিলাম। আমি ধন্যবাদ দিতে চাই এই গানের রচয়িতা জীবন ভাইকে। তাঁর চেষ্টায় এটা সম্ভব হয়েছে। “

তিনি বলেন, ” আমাদের যেসব মেয়েরা বাংলাদেশকে বিশ্ব দরবারে সম্মানিত করেছেন। তারা এসেছে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের গ্রাম থেকে। এই কিশোরীদের কারও কারও বাবা কৃষক, ছোট ব্যবসায়ী বা সামান্য মাইনের চাকুরে। তৃণমূলের অভাবী পরিবারের কিশোরীরাও যে সুযোগ পেলে জাতীয় মর্যাদা বয়ে আনতে পারে সেটা দেখিয়ে দিয়েছে এই ফুটবলাররা”।

তিনি আরও বলেন, “বস্তুত গোটা টুর্নামেন্টেই বাংলাদেশের নারীরা দাপটের সঙ্গে খেলেছিল। তারা শুধু শিরোপাই জেতেননি, টুর্নামেন্টে তারা ছিলেন অপরাজিতও। এ কৃতিত্বের জন্য তাদের প্রতি রইল প্রাণঢালা অভিনন্দন। অপরাজিত চ্যাম্পিয়ন দলটির কোচ, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে জানাই অভিনন্দন। দেশবাসীর প্রত্যাশা, এই নারীদের হাত ধরেই একদিন দেশে ফুটবল ফিরে পাবে হারানো গৌরব। ধন্যবাদ সবাইকে। আমার জন্য আশীর্বাদ করবেন যেন ভবিষ্যতে আরও ভালো ভালো গান উপহার দিতে পারি”।

উল্লেখ্য যে, গত ১৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশীপ-২০২২ এ বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল ফাইনালে শক্তিশালী নেপালকে ৩-১ গোলে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।