Home সাহিত্য ও বিনোদন সাড়া ফেলেছে বিটিভিতে শেখ রাসেলের ওপর প্রচারিত সাংবাদিক আজাদীর গান

সাড়া ফেলেছে বিটিভিতে শেখ রাসেলের ওপর প্রচারিত সাংবাদিক আজাদীর গান

26

বিনোদন ডেস্ক : বাংলাদেশের খ‍্যাতিমান গীতিকবি ও সিনিয়র সাংবাদিক জাকির হোসেন আজাদীর লেখা শেখ রাসেলের ওপর একটি অসাধারণ গান বিটিভিতে আজ ১৮ অক্টোবর ) মঙ্গলবার সারাদিন বিভিন্ন সময় প্রচার হচ্ছে। গানটি মানুষের মধ‍্যে ব‍্যাপক সাড়া ফেলেছে।

কখনো কখনো মাঝ রাতে শুনি/শেখ রাসেলের কান্নার ধবনি/আমাকে মেরোনা আমাকে মেরোনা/
আমি মায়ের কাছে যাবো/বলেছিল শেখ রাসেল সোনামনি” এমন অসাধারণ অনবদ‍্য কথাসমৃদ্ধ গানটি লিখেছেন খ‍্যাতিমান গীতিকবি সাংবাদিক জাকির হোসেন আজাদী। গানটিতে সুর করেছেন বাংলাদেশের সঙ্গীত জাদুকর খ‍্যাত সুরস্রষ্টা বীর মুক্তিযোদ্ধা শেখ সাদী খান। যিনি ইতিপূর্বে রাস্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। এই বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়। তিনি বলেন, ” সাংবাদিক আজাদীর গানটি হাতে পাওয়ার পর আমার মনে হচ্ছিল গানের কথাগুলো সুর হওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। অনবদ্য কথায় দুর্দান্ত দৃশ্যকল্প অংকিত হয়েছে গানে। আমার বিশ্বাস গানটি কখনও হারাবে না বরং কাল থেকে কালান্তরের মানুষের হৃদয়ে বেঁচে থাকবে সযত্নে।”

আশির দশকের সাড়া জাগানো কিংবদন্তি কণ্ঠশিল্পী
বীর মুক্তিযোদ্ধা লীনু বিল্লাহ এই গানে কণ্ঠ দিয়ে গানটিকে করেছেন অমর। তিনি বলেন, ” জীবনে অনেক গান গেয়েছি কিন্তু আত্মতৃপ্তি অনুভব সব গানে হয়না। সাংবাদিক আজাদীর গানটিতে কণ্ঠ দেওয়ার আগে থেকেই সবার মুখে এর প্রশংসা শুনছিলাম। গানটি গেয়ে আমি যেভাবে বিমোহিত হয়েছি তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। রেকর্ডিং ও শুটিংয়ের পর থেকে সবাই খুব প্রশংসা করছেন। তাতেই আমি ধন‍্য। আমি মনে করি আমার জীবনের একটি অন্যতম কাজ হয়েছে এটি। আশা করি গানটি যুগযুগ বেঁচে থাকবে। এই গানের আবেদন কখনও ফুরাবে না।”

গানটির বিষয়ে সাংবাদিক আজাদীর সঙ্গে কথা হয়।
তিনি বলেন, ” গানটি আজ প্রচারের পর থেকে বিভিন্ন মানুষ ফোন করে অভিনন্দন জানাচ্ছেন তাদের ভালো লাগার কথা বলছেন তাতে আমি উচ্ছসিত উজ্জীবিত। দেখুন, শেখ রাসেলের জীবনের শেষ কথাটি নিয়ে এই গান রচিত হয়েছে। গত ১৫ আগস্টের রাতে এই দৃশ্যকল্পটি চোখের সামনে ভাসছিল। কোনক্রমে ঘুম আসছিল না। বিছানায় তন্দ্রাচ্ছন্ন অবস্থায় কিছুটা স্বপ্নের মত কানে ভেসে আসছিল কথাগুলো – আমি রাসেল, আমাকে মেরোনা আমাকে মেরোনা আমি মায়ের কাছে যাবো”। সকাল থেকে মনটা তোলপাড় । কলম নিয়ে বসলাম। লিখে ফেললাম – কখনো কখনো মাঝ রাতে শুনি শেখ রাসেলের কান্নার ধবনি’। গানের পরের অংশ পরের রাতেই লিখে ফেললাম। গানটি বাংলাদেশ টেলিভিশন মনোনিত করায় ও কিংবদন্তি সুরস্রস্টা শেখ সাদী খান ভাইয়ের সুরের মূর্ছনায় এবং আরেক কিংবদন্তি কণ্ঠশিল্পী লীনু বিল্লাহ ভাইয়ের কণ্ঠের মাধুর্যে হয়েছে অনন্য অমর সৃষ্টি। আমার বিশ্বাস গানটি অমর হয়ে থাকবেন যুগযুগ। একটি অসাধারণ কাজ হয়েছে। আমি বাংলাদেশ টেলিভিশন কতৃপক্ষকে ধন্যবাদ জানাই। সেই সাথে সাদী ভাই ও লীনু ভাইকেও অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

গানটির প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান।

শেখ রাসেল স্মরণে গানটির লিরিক্স

কখনো কখনো মাঝ রাতে শুনি
শেখ রাসেলের কান্নার ধবনি
আমাকে মেরোনা আমাকে মেরোনা
আমি মায়ের কাছে যাবো
বলেছিল শেখ রাসেল সোনামনি।।

তাঁর চিৎকারে সেদিন শত্রুর মনে
একটুও দয়া হয়নি
অবুঝ শিশুকে হত‍্যায় তাদের
একটুও বুক কাঁপেনি,
সুবহে সাদিকে মিনারে মিনারে
ভাসছিল যখন আজানের ধবনি।।

মায়ের লাশের পাশে রইলো পড়ে
রাসেলের নিথর দেহ
প্রতিবাদ করতে আসেনি সেদিন
বাংলার সন্তান কেহ,
যদি রাসেল সোনা থাকতো বেঁচে
আজ সে হতো সবার চোখের মণি।।

কথা: জাকির হোসেন আজাদী
সুর ও সঙ্গীত পরিচালনা : শেখ সাদী খান
শিল্পী : লীনু বিল্লাহ

গানটির লিংক: https://youtu.be/hndeL1XRcPw