Home জাতীয় সারা দেশে কৃষক সমিতির ‘দাবী দিবস’ পালিত

সারা দেশে কৃষক সমিতির ‘দাবী দিবস’ পালিত

33

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ কৃষক সমিতি কেন্দ্রীয় কর্মসূচি ‘দাবী দিবসে’ সারাদেশে জেলা-উপজেলায় বিক্ষোভ-সমাবেশ, ঘেরাও, মানববন্ধন মিছিল কর্মসূচি পালিত হয়েছে।
ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা অ্যাড. এস. এম. এ সবুর এর সভাপতিত্বে আজ ৩০মার্চ বিক্ষোভ কর্মসূচির মধ্য দিয়ে ‘দাবী-দিবস’ পালিত হয়। কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, সহ সভাপতি নিমাই গাঙ্গুলী, সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, নির্বাহী কমিটির সদস্য লাকী আক্তার, কেন্দ্রীয় কমিটির সদস্য মোবারক হোসেন ঝন্টু। সমাবেশ সঞ্চালনা করেন কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক আবিদ হোসেন।
ভূমিহীন কৃষকসহ প্রকৃত উৎপাদক কৃষককে কৃষিকার্ড দাও, ফসলের লাভজনক দাম চাই, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয়কেন্দ্র চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় কর, সরকার নির্ধারিত দামে কৃষকদের পর্যাপ্ত সার দিতে হবে, কৃষি উপকরনের বাজার সিন্ডিকেট ভাঙো, বিএডিসি সক্রিয় কর, কৃষক সমবায় বাজার ব্যবস্থা চালু কর,
নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমাও, পল্লী রেশন ও শস্য বীমা চালু কর। অপরিকল্পত নদী খনন অবৈধভাবে চালু উত্তোলন ও নদী-খাল-বিল দখল বন্ধ কর, উপকূলীয় অঞ্চলের কৃষি ও কৃষক বাঁচাতে পরিকল্পিত ও কার্যকর ব্যবস্থা গ্রহণ কর। লবনাক্ততা থেকে কৃষি জমি ও মানুষকে রÿা কর। হাওর অঞ্চলের পরিবেশ-প্রকৃতি-জীববৈচিত্র্য ও কৃষি জমি রÿা কর, কৃষকের জীবন-জীবিকা নিশ্চিত কর। প্রকৃত মৎস্যজীবীদের মাছ ধরার অধিকার দাও, নদী সিক¯িÍ অঞ্চলের ভূমিহীন কৃষকের মাঝে খাস জমি বিতরন কর, জেগে ওঠা জমির দিয়ারা জরিপ করে সিলিং অনুযায়ী প্রকৃত কৃষকদের জমি ফেরত দাও, ক্ষতিগ্রস্থ কৃষকের ক্ষতিপূরণ ও পরিবারের ন্যূনতম ১জন সদস্যের সরকারি চাকুরি ব্যবস্থা কর।
এই দাবিতে সারাদেশের বিভিন্ন জেলা-উপজেলায় কৃষক সমিতির বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।