Home জাতীয় সারাদেশে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

সারাদেশে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

39

ডেস্ক রিপোর্ট: রাজধানী ঢাকাসহ সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু’র স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে একটি নতুন রাষ্ট্র আত্মপ্রকাশ করে।যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস সারাদেশে বিভিন্ন কর্মসুচি পালন করেছে।
আমাদের রাজশাহী অফিস থেকে মো.পাভেল ইসলাম মিমুল জানিয়েছেনে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-এর উদ্যোগে দেশের জন্য আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে রবিবার সকাল ৮ টায় জেলা প্রশাসন, রাজশাহী’র শহীদ স্মৃতি স্তম্ভে রাকাবের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমান,রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আতিকুল ইসলাম,নিরীক্ষা,হিসাব ও আদায় মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন এবং প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম।
এছাড়াও ব্যাংকের প্রধান কার্যালয়,প্রশিক্ষণ ইনস্টিটিউট, বিভাগীয় কার্যালয়,রাজশাহী,বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী,এসইসিপি,রাজশাহী,স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী,জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এবং রাজশাহী জোনের আওতাধীন রাজশাহী, গ্রেটাররোড কাজীহাটা,বিনোদপুর ও পবা শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বশেমুরবিপ্রবি থেকে মো: আকিক তানজিল জিহান জানান, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) যথাযোগ্য মর্যদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদ্যাপিত হয়েছে।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে সকাল ১১টায় উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুব এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্বদ্যিালয় প্রতিনিধি জানিয়েছেনে, ৫৩তম মহান স্বাধীনতা দবিস ও জাতীয় দবিস উপলক্ষ্যে বাংলাদশে বশ্বিবদ্যিালয় মঞ্জুরী কমশিন (ইউজসি) সাভারে জাতীয় স্মৃতসিৌধে মহান মুক্তযিুদ্ধে বীর শহদিদরে প্রতি গভীর শ্রদ্ধা জানয়িছে।
রববিার সকালে কমশিনরে সদস্য, র্কমর্কতা ও র্কমচারীবৃন্দ, ইউজসিি অফির্সাস এসোসয়িশেন ও র্কমচারী ইউনয়িনরে নতেৃবৃন্দ জাতীয় স্মৃতসিৌধরে বদেীতে ফুল দয়িে বীর শহদিদরে প্রতি শ্রদ্ধা নবিদেন করনে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আজ ২৬ মার্চ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

পঞ্চগড় জেলা প্রতিনিধি নিতিশ চন্দ্র বর্মন জানিয়েছেনে, পঞ্চগড়ের আটোয়ারীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে রোববার সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচির সূচনা হয়। অতঃপর উপজেলায় অবস্থিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন ও আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে কুচকাওয়াজ এবং ডিসপ্লে প্রদর্শন করা হয়।
চট্টগ্রামের বোয়ালখালী প্রতিনিধি জানিয়েছেন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত ঢোলবাদক কিংবদন্তি লোকশিল্পী বিনয়বাঁশী জলদাসের স্মরণে প্রতিষ্ঠিত (লোক সাংস্কৃতিক প্রতিষ্ঠান) বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে ২৬শে মার্চ বোয়ালখালী উপজেলার কেন্দ্রীয় স্মৃতিসৌধে বিনম্র শ্রদ্ধা ও যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন করে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী। এই দিন স্মৃতিসৌধে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থেকে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন শিল্পী গোষ্ঠীর নেত্রীবৃন্দ।
বরিশাল বানারীপাড়া থেকে বিশেষ প্রতিনিধি রাহাদ সুমন জানিয়েছেন, বরিশালের বানারীপাড়ায় স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে ও বিনম্র শ্রদ্ধায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। সকাল ৮টায় বানারীপাড়া পৌর শহরের ডাকবাংলো মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ ও প্রশাসন,থানা প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ,আওয়ামী লীগ,ওয়ার্কার্স পার্টি, স্বাস্থ্য কমপ্লেক্স, প্রেসক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুভ সুচনা করা হয়।
এসময় স্থানীয় সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মো.শাহে আলম,বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম ফারুক,্উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী,পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল,উপজেলা কৃষি অফিসার মাহফুজুর রহমান,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল খায়ের, থানার অফিসার ইনচার্জ(ওসি) এস এম মাসুদ আলম চৌধুরী,উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম সালেহ মঞ্জু মোল্লা,সহ-সভাপতি এটিএম মোস্তফা সরদার ও জিয়াউল হক মিন্টু, যুগ্ম সম্পাদক সুব্রত লাল কুন্ডু,দপ্তর সম্পাদক এমাম হোসেন,তথ্য ও গবেষণা সম্পাদক এস মিজানুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা ডা. খোরশেদ আলম সেলিম,বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমন,সহ-সভাপতি কে এম শফিকুল আলম জুয়েল,যুবলীগ নেতা মুন্তাকিম লস্কর কায়েস, তপু খান,জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জাহিদ হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজনিন হক মিনু,পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি রুবিনা আক্তার,সাধারণ সম্পাদক লিমা আক্তার,পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ৮টায় সরকারি বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন (পাইলট) স্কুল মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম ফারুক। বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমনের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল,সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা গোলাম সালেহ মঞ্জু মোল্লা,ওসি এস এম মাসুদ আলম চৌধুরী প্রমুখ।