Home ধর্ম সাতক্ষীরার তালায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ১২৩টি প্রতিমা প্রস্তুুত

সাতক্ষীরার তালায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ১২৩টি প্রতিমা প্রস্তুুত

66

নজরুল ইসলাম, তালা, সাতক্ষীরা:
সবচেয়ে জাকজমক পূর্ন উৎসব মুখর পরিবেশে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবে সাতক্ষীরার তালায় ১৯৬টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে চলছে পূজার প্রস্তুতি।

এদিকে উপজেলার মাগুরা ইউনিয়নের মাগুরা সার্বজনীন দুর্গা পূজা মন্ডপে বড় পরিসরে পূজার আয়োজন করা হয়েছে। ১২৩ বছর পূর্তি উপলক্ষে ১২৩টি প্রস্তুত করা হয়েছে প্রতিমা। দুর্গোৎসবে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে বলে প্রত্যাশা আয়োজকদের।

জাতীয় কৃষকলীগ কেন্দ্রীয় জাতীয় কমিটির সদস্য ও জেঠুয়া পূজা উদযাপন পরিষদের আহবায়ক দিলীপ অধিকারী জানান ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। প্রতিটি মন্ডপে চলছে সাজ সাজ রব ও পূজার প্রস্তুতি। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় মাগুরা গার্লস ও প্রাইমারী স্কুলের মাঠে মাগুরা সার্বজনীন দুর্গা পূজা মন্দির কমিটির আয়োজনে ১২৩টি প্রতিমার সমন্বয়ে কৃষ্ণলীলা প্রদর্শন করা হয়েছে। প্রতিমা গুলোর ভিতর মূল দুর্গা প্রতিমা ছাড়াও বৃন্দাবনে কৃষ্ণ লীলার প্রতিমা তৈরি করা হয়েছে।

মাগুরা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বাস দুলাল কুমার জানান, প্রতি বছর আমাদের এখানে উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। মাগুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আমজাত হোসেন বলেন, মাগুরা গার্লস ও প্রাইমারী স্কুলের মাঠে ১২৩টি প্রতিমার সমন্বয়ে কৃষ্ণলীলা প্রদর্শন করা হয়েছে। এখানে ধর্ম যার যার, উৎসব সবার। মাগুরা সার্বজনীন পূজা উদযাপন কমিটির কোষাধ্যক্ষ উত্তম সেন বাবুলাল বলেন, মাগুরা সার্বজনীন দুর্গা পূজা ১২৩ বছর পূর্তি উপলক্ষ্যে ১২৩ টি প্রতিমা তৈরি করা হয়েছে। জেলায় এত গুলো প্রতিমা আর কোন পূজা মন্ডপে হয়নি।

আমাদের এই প্রতিমা গুলো শ্রীপঞ্চমীর দিন থেকে প্রদর্শিত হচ্ছে। তিনি জানান ৫দিনব্যাপী নানা অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে পূজা মন্ডপে যাওয়ার আহবান জানান । উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রভাষক প্রণব ঘোষ বাবলু বলেন, এবছর উপজেলায় ১৯৬টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। সবচেয়ে বড় পূজাটি হচ্ছে মাগুরা সার্বজনীন দুর্গা পূজা মন্দির কমিটির আয়োজনে। তালা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মমিনুল ইসলাম জানান, শান্তিপূর্ণ পরিবেশে উৎসব করতে পূজা উদ্যাপন পরিষদের নেতাদের নিয়ে একাধিক সভা করা হয়েছে। মন্ডপে মন্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা মন্ডপ গুলোতে নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।