Home জাতীয় সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেবে: সমাজকল্যাণ মন্ত্রী

সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেবে: সমাজকল্যাণ মন্ত্রী

11

চাঁদপুর অফিস: সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কে শহর কিংবা গ্রামবাসী, নারী-পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গ সেটি বিবেচ্য নয়, আমরা সবাই বাংলাদেশের নাগরিক। এর মধ্যে সরকার যার যার যোগ্যতা অনুযায়ী ব্যবস্থা করবে এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেবে।

মন্ত্রী আজ (শনিবার) চাঁদপুর সার্কিট হাউজে হিজরা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আপনারা (হিজড়া) সামাজিকভাবে পিছিয়ে আছেন। সে জায়গা থেকে আপনাদেরকে এগিয়ে নিতে হবে। আর সেজন্য আমাদের চেষ্টা অব্যাহত। আমরা চাই আপনাদের যেসব প্রতিবন্ধকতা ও সমস্যা রয়েছে তা দূর করে আপনাদের সামর্থানুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে এগিয়ে যাবেন। আমরা সবাই মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলব।

উপস্থিত হিজড়াদের দাবির প্রেক্ষিতে মন্ত্রী বলেন, আপনাদের প্রধান সমস্যা আবাসন। সেই সমস্যা সমাধানে আমরা জমি খুঁজছি। যেখানে আপনারা একসঙ্গে থাকবেন এবং একই সঙ্গে বিভিন্নভাবে কর্মসংস্থানের ব্যবস্থা হবে। আপনারা আট উপজেলায় কতজন সংখ্যায় আছেন এবং কিভাবে থাকতে চান সেই তথ্য দিলে আমরা সেভাবে ব্যবস্থা করব।

দীপু মনি বলেন, চিকিৎসার জন্য আপনারা সরসারি জেলা সদর হাসপাতালে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলেও চিকিৎসার ব্যবস্থা হবে। প্রশিক্ষণ গ্রহণ করলে সংশ্লিষ্ট বিষয়ে সরঞ্জামের জন্য সুদমুক্ত ঋণের ব্যবস্থা করে দেওয়া হবে। ইতোমধ্যে আপনাদের মধ্যে অনেকেই চাকরি পেয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সরকারি চাকরির ক্ষেত্রে নিয়ম অনুসরণ করে যদি আপনার যোগ্যতা অর্জন করেন তাহলে অবশ্যই চাকরি পাবেন।

জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয় আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন বিষয়ক ডকুমেন্টারি ও অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ।

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকার, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী প্রমুখ।

মুক্ত আলোচনায় হিজড়াদের পক্ষে বিভিন্ন দাবি নিয়ে বক্তব্য দেন- দলনেত্রী মৌসুমী, তামান্না চৌধুরী প্রমুখ।