Home সারাদেশ সরকারের ব্যর্থতায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে

সরকারের ব্যর্থতায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে

29

প্রগতিশীল গণসংগঠন সমূহের বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোটার: ঢাকাসহ সারাদেশের শহরগুলোতে ডেঙ্গু মশার প্রকোপ বেড়েই চলছে । হাসপাতালগুলোতে প্রতিদিন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে এবং মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। অথচ সরকার ও সিটি কর্পোরেশন, পৌরসভাগুলোর কার্যকর কোন উদ্যোগ দেখা যাচ্ছে না । জনগণ ট্যাক্স প্রদান করছে কিন্তু সরকারের দায়িত্বপ্রাপ্ত দপ্তরসহ সিটি কর্পোরেশন তার দায়-দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। হাসপাতালগুলোতেও নেই ডেঙ্গু চিকিৎসার পর্যাপ্ত উপকরণ।
ডেঙ্গু প্রতিরোধ ও সরকারের ব্যর্থতার প্রতিবাদে আজ ১৮ জুলাই বিকাল সাড়ে ৪ টায়, শাহবাগ প্রজন্ম চত্বরে উদীচীর সভাপতি বদিউর রহমানের সভাপতিত্বে প্রগতিশীল গণসংগঠনসমুহের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট-এর সহ-সভাপতি ডা. রাকিবুল ইসলাম, সাধারণ সম্পাদক ডা. এম এইচ ফারুকী, ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. আনোয়ার হোসেন রেজা, ইঞ্জিনিয়ারস এন্ড আর্কিটেক্ট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট এর সাধারণ সম্পাদক রাশেদুল হাসান রিপন। সমাবেশের সঞ্চালনা করেন যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম নান্নু।
ডা. রাকিবুল ইসলাম বলেন, হাসপাতাল-এর শয্যাসংখ্যা সীমিত। তাই এর প্রতিরোধে ব্যবস্থা নেয়াটাই মূখ্য কাজ। ডেঙ্গু বংশ বিস্তার থামানো দরকার, যার মূলত দায়িত্ব জনপ্রতিনিধিদের। কিন্তু এব্যাপারে তাদের কোনো ভূমিকাই নেই। জনগণের সচেতনতা বৃদ্ধিতে কোনো কর্মসূচি নেই। ডেঙ্গু এমন একটি জ্বর যার তাপ কমে যাওয়ার পর শারিরীক পরিস্থিতির অবনতি ঘটতে থাকে। কিন্তু সচেতনতার অভাবে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে, যখন ডাক্তারের আর কিছু করার থাকে না।
ডা. এম এইচ ফারুকী বলেন, সিটি কর্পোরেশনের দীর্ঘ অবহেলার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণেও ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। জনগণকেও তার বাড়ির আশপাশ ও প্রতিবেশিদের নিয়ে নিজ নিজ এলাকা পরিচ্ছন্নতার উপরের তিনি গুরুত্ব আরোপ করেন।