Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত ১০টি খবর

সকালেই পড়ুন আলোচিত ১০টি খবর

21

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ সোমবার। দিনের কাজ শুরুর প্রাক্কালে পড়তে পারেন দেশ-বিদেশের নানা খবর ও বিশ্লেষণ। এর মধ্যে গতকালকের সবচেয়ে বড় খবর ছিল দেশের ২২তম প্রেসিডেন্ট পদের জন্য মোহাম্মদ সাহাবুদ্দিনকে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন। আর কোনো প্রার্থী নেই বলে তিনি যে প্রেসিডেন্ট হচ্ছেন তা নিশ্চিত করেই বলা যায়। আর আন্তর্জাতিক ঘটনার ক্ষেত্রে এখনো বড় খবর সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের ভয়াবহ ভূমিকম্প ও উদ্ধার অভিযান। এ ছড়াও আছে রাজনীতি, অপরাধ, বিনোদন, বাণিজ্য ও খেলা জগতের নানা খবর।
তাই দিনের শুরুতেই পড়ুন আলোচিত ১০টি খবর, যা হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে।

রাষ্ট্রপতি হচ্ছেন মোহাম্মদ সাহাবুদ্দিন, আর কোনো প্রার্থী নেই
ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত মোহাম্মদ সাহাবুদ্দিনই হচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি। তিনি রাষ্ট্রপতি পদে একমাত্র প্রার্থী হওয়ায় এখন আর ভোটের প্রয়োজন হচ্ছে না। গতকাল রোববার দুপুরে প্রথম আলোকে দেওয়া এক প্রতিক্রিয়ায় মোহাম্মদ সাহাবুদ্দিন রাষ্ট্রপতি পদে তাঁকে মনোনয়ন দেওয়ার জন্য বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রপতির মেয়াদ শেষে আবদুল হামিদ যেসব সরকারি সুবিধা পাবেন
দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে আগামী ২৩ এপ্রিল অবসরে যাচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দায়িত্ব পালন শেষে অবসরে গেলেও আইন অনুযায়ী অবসরভাতা, চিকিৎসার সুবিধাসহ অন্যান্য কিছু সুযোগ-সুবিধা পাবেন তিনি। রোববার নতুন রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মোহাম্মদ সাহাবুদ্দিনকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

চার তরুণীর মারামারির ভিডিও ভাইরাল, ধারণা ‘প্রেমিক নিয়ে দ্বন্দ্ব’
জয়পুরহাট সরকারি কলেজের সামনে বারোঘাটি পুকুর এলাকায় চার তরুণীর মারামারির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে (ভাইরাল) পড়েছে। গত শনিবার বিকেল পৌনে পাঁচটার দিকে এ ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী কয়েকজন দাবি করেছেন। তাঁদের ভাষ্য, দুই তরুণীর সঙ্গে এক তরুণের প্রেমের সম্পর্ক। এক তরুণী বান্ধবীসহ এবং আরেক তরুণী বোনসহ এসে বিষয়টি নিয়ে কথা বলার একপর্যায়ে মারামারিতে জড়িয়ে যান।

সঞ্চয়পত্রে বিনিয়োগ: কেন করবেন, কেন করবেন না
দেশে কত ধরনের বিনিয়োগকারী যে আছেন! ঝুঁকি আছে জেনেও কেউ টাকা খাটান শেয়ারবাজারে। কারও কারও ঝুঁকি কাজেও লেগে যায়। ভালো মুনাফা পান তাঁরা। কেউ কেউ আবার বেশ পস্তান। মাঝে মাঝে এমন অবস্থাও দাঁড়ায় যে পুঁজি হারিয়ে উল্টো বাড়ি থেকে এনে বাড়তি টাকাও দিয়ে আসতে হয় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলোকে।

‘আদানির গোড্ডা চুক্তি বাংলাদেশকে গাড্ডায় ফেলেছে’
ভারতীয় ধনকুবের শিল্পপতি গৌতম আদানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সখ্য নিয়ে বিশ্বব্যাপী চর্চার মধ্যে ঢুকে পড়েছে বাংলাদেশ। ভারতের এই বিশ্বস্ত বন্ধু প্রতিবেশী দেশকে ঝাড়খন্ড রাজ্য থেকে বিদ্যুৎ সরবরাহ করতে চুক্তিবদ্ধ হয়েছে আদানি পাওয়ার। সেই চুক্তি বাংলাদেশের অস্বস্তি বাড়িয়েছে। অভিযোগ, তাদের প্রায় তিন গুণ বেশি দামে বিদ্যুৎ কিনতে হবে। এই বিদ্যুৎ চুক্তি নিয়ে সঙ্গে কথা বলেছেন সাংবাদিক পরঞ্জয় গুহ ঠাকুরতা।

ব্রাহ্মণবাড়িয়ায় আদালতে অচলাবস্থার মূল কারণ দুর্নীতি
জেড আই (জহিরুল ইসলাম) খান পান্না। সুপ্রিম কোর্টের আইনজীবী। আইন ও সালিশ কেন্দ্রের সাবেক সভাপতি ও ব্লাস্টের ট্রাস্টি বোর্ডের সদস্য। ব্রাহ্মণবাড়িয়া আদালতের অচলাবস্থা, বিচারাঙ্গনের দুর্নীতি ও দেশের সামগ্রিক বিচারব্যবস্থা নিয়ে সঙ্গে কথা বলেন এই আইনজীবী।

তুরস্কে ধসে পড়া ভবন নির্মাণে জড়িত ১১৩ জনকে গ্রেপ্তারে পরোয়ানা
ভূমিকম্পে তুরস্কে ধসে পড়া ভবনগুলো নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ১১৩ জনকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করা হয়েছে। এরই মধ্যে ১২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের মধ্যে ভবন নির্মাণ ঠিকাদারেরাও রয়েছেন। গ্রেপ্তারের সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

সেই ময়ূরী, মুনমুন, পলিরা এখন কোথায় আছেন
টানা কয়েক বছর অভিনয় করেছেন ঢাকাই সিনেমায়। রাতারাতি তাঁরা এক শ্রেনির দর্শকের কাছে পরিচিতি ও জনপ্রিয়তা পান। এমনও ব্যস্ততা ছিল তাঁদের, দিনে তিন থেকে চারটি সিনেমায় অভিনয় করেছেন। একসময় তাঁরাই সিনেমা থেকে দূরে সরে যান। তত দিনে তাঁদের নামের আগে যোগ হয় ‘অশ্লীল’ তকমা। সিনেমার ‘কাটপিস’ দৃশ্যে অভিনয়ের অভিযোগে অভিযুক্ত হন তাঁরা। অবশ্য এসব অভিনেত্রীদের বক্তব্য ছিল, পরিচালকেরা তাঁদের বাধ্য করেছেন অশ্লীল সিনেমায় অভিনয় করতে। পরবর্তী সময় সিনেমা থেকে অশ্লীলতা দূর হলে নীরব হয়ে যান ময়ূরী, মুনমুন ও পলিরা। তাঁরা এখন কেমন আছেন। কতটা সরব?

বাঁচা-মরার ম্যাচে কেন ব্যাটিং করেননি সাকিব?
এ ম্যাচটি ক্যারিয়ারে একটা মাইলফলকই ছিল সাকিব আল হাসানের জন্য। মুশফিকুর রহিম, এনামুল হক, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ মিঠুনের পর বিপিএলে ১০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন সাকিব। এবার বিপিএলে ব্যাটিংয়ে দুর্দান্ত ফর্মে থাকা সেই সাকিবই কিনা এলিমিনেটরের মতো বাঁচা-মরার ম্যাচে ব্যাটিংয়েই নামলেন না! কেন নামেননি, সেটির একটি ব্যাখ্যা ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে দিয়েছেন ফরচুন বরিশালের ব্যাটিং কোচ নাজমূল আবেদীন। বলেছেন, সাকিব নিজেই সিদ্ধান্ত নিয়ে আরেকটু পরে আসতে চেয়েছিলেন।

দেশ-বিদেশে খেলার চাপ সামলে যেভাবে জিপিএ-৫ পেলেন দিয়া
অঙ্কে ১০০ পাওয়া, নাকি নির্ভুল নিশানায় তির ছোড়া, কোনটা বেশি কঠিন? দিয়া সিদ্দিকীর কাছে যেন দুটোই সহজ। খেলার মাঠে নিয়মিতই পদক আনছেন তিনি। এবার পড়াশোনায়ও দুর্দান্ত দেশসেরা এই আর্চার। উচ্চমাধ্যমিক পরীক্ষায় দারুণ ফল করেছেন তিনি। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, অর্থাৎ বিকেএসপির শিক্ষার্থী দিয়া সিদ্দিকী বিজ্ঞান বিভাগ থেকে পেয়েছেন জিপিএ-৫।
প্রথমআলো