Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত যত খবর

সকালেই পড়ুন আলোচিত যত খবর

21

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ মঙ্গলবার। গতকাল সোমবার স্থানীয় সময় ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এটাই ছিল গতকালকের সবচেয়ে আলোচিত ঘটনা। এর বাইরেও আলোচনায় ছিল দেশ-বিদেশের আরও অনেক খবর ও বিশ্লেষণ। দিনটি শুরু করুন আলোচিত কয়েকটি খবর পড়ে।

৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প কতটা শক্তিশালী
ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চল। কম্পন এতটাই শক্তিশালী ছিল যে তা টের পাওয়া গেছে ইসরায়েল, সাইপ্রাস—এমনকি সাড়ে পাঁচ হাজার কিলোমিটারের বেশি দূরে অবস্থিত গ্রিনল্যান্ড থেকেও। ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় ২ হাজার ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কের ভূমিকম্প আমাদের কী বার্তা দিচ্ছে
ভূমিকম্প নিয়ে আতঙ্কিত হওয়ার চেয়ে এ সম্পর্কে সচেতন হওয়া বেশি জরুরি। ভবন বানানোর সময় যথাযথ বিল্ডিং কোড মেনে চলা, সর্বোপরি ভূমিকম্পে ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে করণীয় কী, সেসব জানা জরুরি।

গাড়ি নিয়ে ছিনতাইকারীর পিছু ছুটলেন নারী শিক্ষক, অবশেষে ধরলেনও
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এক নারী মুঠোফোনে কথা বলছিলেন। এ সময় অটোরিকশা নিয়ে এসে এক ব্যক্তি ওই নারীর ফোনটি কেড়ে নেন। ওই নারী চিৎকার শুরু করেন। এটি দেখেন এক শিক্ষক। তিনি তখন গাড়িতে করে ক্যাম্পাসে বিভাগের দিকে যাচ্ছিলেন। তখন তাঁর গাড়ি ওই ছিনতাইকারী রিকশাচালকের পিছু নেন। কয়েক কিলোমিটার পিছু নেওয়ার পর ওই ছিনতাইকারীকে আটক করা হয়।

চ্যাটজিপিটির কারণে উচ্চ ঝুঁকিতে পড়বে যে ১০ পেশা
গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ উন্মুক্ত হওয়ার পর দ্রুত জনপ্রিয়তা পাওয়ায় প্রযুক্তি বিশ্বে চলছে নানা জল্পনাকল্পনা। প্রযুক্তিবিশেষজ্ঞদের মতে, ‘আমরা যা কল্পনা করছি, তার চেয়ে বেশি শক্তিশালী এই চ্যাটবট। আর তাই চ্যাটজিপিটি কিছু পেশার মানুষের চাকরি ঝুঁকিতে ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।’

দেশে ১০ কোটি টাকার বেশি সম্পদ আছে ২৮,৯৩১ জনের
২০২১ সালে দেশে ৫০ কোটি ডলার বা ৫ হাজার কোটি টাকার বেশি পরিমাণের সম্পদ আছে—এমন ব্যক্তির সংখ্যা ছিল ২১। আর করোনা মহামারির মধ্যেও ২০২১ সালে দেশে ১০ কোটি টাকার বেশি সম্পদধারী ব্যক্তির সংখ্যা বেড়েছে প্রায় ৪৩ শতাংশ। তখন মোট ২৮ হাজার ৯৩১ জনের সম্পদ ছিল ১০ লাখ থেকে ৫০ লাখ ডলারের মধ্যে।

বেলুন উড়িয়ে চীন আসলে কী ফায়দা হাসিল করতে চেয়েছিল?
অনেক উঁচুতে বাতাসে ভেসে চলতে পারে, এমন নজরদারি বেলুন এখন আর তেমন উন্নত কোনো গোয়েন্দা উপকরণ নয়। তবে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের মন্টানার আকাশে এ ধরনের একটি চীনা বেলুনের উপস্থিতি দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি করেছে। গবেষণার কাজে বেসরকারি উদ্যোগে এ বেলুন ওড়ানো হয়েছিল বলে চীন দাবি করা সত্ত্বেও এ ঘটনার জের ধরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তাঁর চীন সফর বাতিল করেছেন।

বর্তমান পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, মনে করেন জি এম কাদের
জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে বলে মনে হয় না। কাদের বলেন, নির্বাচনী পরিস্থিতি উন্নয়নে সরকারকেই উদ্যোগ নিতে হবে। সরকার চাইলে আমরা দলীয় ফোরামে আলোচনা করে জাতীয় পার্টির পক্ষ থেকে প্রস্তাব দেব।’

হিরো আলমকে নিয়ে আ. লীগ-বিএনপির বক্তব্য শিষ্টাচারবহির্ভূত: টিআইবি
বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা আশরাফুল হোসেন ওরফে হিরো আলমকে কেন্দ্র করে দেশের বড় দুই রাজনৈতিক দলের বক্তব্যে হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ সোমবার গণমাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এ উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি।

লতা মঙ্গেশকরের দুর্লভ ২০টি ছবি
লতা মঙ্গেশকর নেই এক বছর হয়ে গেল। ১৯২৯ সালে ভারতের ইন্দোর থেকে শুরু হয়েছিল তাঁর জীবনযাত্রা। সে যাত্রা থেমে গেল গত বছরের এই দিনে। ৯২ বছরের এ যাত্রায় ভারতীয় উপমহাদেশের সংগীতে রেখে গেলেন মহান অবদান। সাত দশক ধরে দর্শকের হৃদয় ছুঁয়েছিল তাঁর জাদুকরি কণ্ঠ। লতা মঙ্গেশকর নিজেই তাঁর ইনস্টাগ্রামে দিয়েছিলেন জীবনের নানা দুর্লভ ছবি।

বাবা-ছেলের ডাবল সেঞ্চুরিতে হানিফ মোহাম্মদদের পাশে চন্দরপলরা
বাবা শিবনারায়ণ চন্দরপলের মতো লম্বা ক্যারিয়ার হবে কি না তেজনারায়ণ চন্দরপলের, কে জানে! তবে ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই একটি কীর্তিতে বাবাকে ছাড়িয়ে গেলেন তেজ। আজ বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনে ডাবল সেঞ্চুরি পেয়ে গেছেন গত নভেম্বরে টেস্ট অভিষিক্ত তেজনারায়ণ।
প্রথমআলো