Home রাজনীতি সংবিধান সভার নির্বাচনের লক্ষ্যে বিপ্লবী তত্ত্বাবধায়ক সরকার গঠন কর–বাম ঐক্য ফ্রন্ট

সংবিধান সভার নির্বাচনের লক্ষ্যে বিপ্লবী তত্ত্বাবধায়ক সরকার গঠন কর–বাম ঐক্য ফ্রন্ট

34

স্টাফ রিপোটার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, সারা পৃথিবীই একটি যুগ সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে। পৃথিবীতে সম্পদের ব্যক্তি মালিকানা থাকবে নাকি সামাজিক মালিকানা থাকবে, তার ওপর নির্ভর করবে এই পৃথিবীটি মনুষ্য বসবাসের উপযোগী থাকবে কি থাকবে না।
আজ ৩জুন’২২ শুক্রবার সকাল ১০টায়, রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়নে বাম ঐক্য ফ্রন্ট আয়োজিত ‘এই সময়ের রাজনীতি এবং করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধের সারাংশ উপস্থাপন করেন ইমাম গাজ্জালী। সভাপতিত্ব করেন গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক এবং বাম ঐক্য ফ্রন্টের সমন্বয়ক নাসির উদ্দিন আহম্মদ নাসু। সভা পরিচালনা করেন বাসদ নেতা মহিনউদ্দিন চৌধুরী লিটন।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ঊনসত্তরের গণঅভ্যূত্থানে মওলানা ভাসানীর অসম্ভব প্রভাব ও নেতৃত্ব ছিল। তিনি এর ধারাবাহিকতা রক্ষা করতে পারেননি। কেন পারেননি, সেটা গবেষণা করতে হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, শাসকশ্রেণীর লেজুরবৃত্তি ছেড়ে বামপন্থীদেও মেরুদন্ড সোজা কওে দাড়াঁনো এখন সময়ের দাবি। শুধু তত্ত¡াবধায়ক বললে হবে না, এর পর কি তাও বলতে হবে। যা বাম ঐক্য ফ্রন্ট উল্লেখ্য করেছে।
সেমিনারে আরো বক্তব্য রাখেন, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার, বিশিষ্ট চিকিৎসক হারুনুর রশীদ, ৯ সংগঠনের সমন্বয়ক জাফর হোসেন।
সেমিনারে বক্তরা বলেন, বাহাত্তরের সংবিধানের মাধ্যমে দেশে উপনিবেশি রাষ্ট্রের পূর্ণজ্জীবন ঘটানো হয়েছে। এই উপনিবেশিক রাষ্ট্রের অবসান ঘটিয়ে মেহনতী রাষ্ট্রের নতুন সরকার, সংবিধান, সংসদ ও রাষ্ট্র গঠন করতে ঐক্যবদ্ধ হতে হবে।
সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক সারওয়ার মুর্শেদ, বাসদ আহবায়ক সন্তোষ গুপ্ত।