Home প্রচ্ছদ সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের বর্তমান রাজনৈতিক সংকট সৃষ্টি করেছে: বাম জোট

সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের বর্তমান রাজনৈতিক সংকট সৃষ্টি করেছে: বাম জোট

25

স্টাফ রিপোটার: বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগর কমিটির উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশে সিপিবি নেতা জলি তালুকদার বলেছেন, দেশের জনগণের ভোটাধিকার হরণ করার পরিকল্পনা থেকেই সংবিধানের পঞ্চদশ সংশোধনী করা হয়েছে। যা দেশের বর্তমান রাজনৈতিক সংকট সৃষ্টি করেছে। তিনি বলেন, দেশের মানুষের ভোটাধিকার হরণ করার দায়ে বর্তমান শাসকদের বিচারের মুখোমুখি হতে হবে। বক্তারা বলেন, নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠান ব্যতিরেকে অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ জাতীয় নির্বাচন সম্ভব নয়। তাই গণআন্দোলনের মধ্য দিয়ে চলমান স্বৈরশাসনের অবসান ঘটাতে হবে। সমাবেশ থেকে সংসদ ভেঙে দেয়া ও সরকারের পদত্যাগ দাবি করা হয়। একই সঙ্গে দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি রোধ ও দুর্নীতি-লুটপাট-অর্থপাচার-বাজার সিন্ডিকেটের হোতাদের গ্রেফতার ও বিচারের দাবি জানানো হয়।
বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগর কমিটির উদ্যোগে আজ ২১ জুলাই শুক্রবার, বিকেল ৫টায় পুরান ঢাকার দয়াগঞ্জ মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সিপিবি সূত্রাপুর থানা কমিটির সভাপতি আবু তাহের বকুলের সভাপতিত্বে ও সিপিবি ঢাকা দক্ষিণ কমিটির সদস্য সাইফুল ইসলাম সমীরের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)র কেন্দ্রীয় কমিটির নেতা, ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জলি তালুকদার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের ঢাকা মহানগরের নেতা খালেকুজ্জামান লিপন, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা সীমা দত্ত, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নেতা ফররুখ রিয়াদ, সিপিবি নেতা বিকাশ সাহা, গোলাম রাব্বী খান, বাসদ নেতা সুস্মীতা মরিয়ম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মধ্য দিয়ে শুধু ভোটের অধিকারই কেড়ে নেয়নি, গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহ ধ্বংস করেছে। আগামী জাতীয় নির্বাচনকে অংশগ্রহণমূলক করার কোন আগ্রহ সরকারের নেই। সরকারের পক্ষ থেকে অতীতের মতই একটি প্রহসনের নির্বাচনে সকল রাজনৈতিক দলকে টেনে আনার সব ধরনের প্রচেষ্টা চলমান আছে। তাতে ব্যর্থ হলে ক্ষমতাসীন গোষ্ঠী যত বেশি সম্ভব রাজনৈতিক দল ও শক্তিকে নির্বাচনে নিতে চায়। তারা বলেন, কোন দেশপ্রেমিক রাজনৈতিক দল দালালির খাতায় নাম লেখাবে না।