Home সাহিত্য ও বিনোদন শেষ হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

শেষ হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

41

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আজ ১৮ জুন শেষ হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স- ২০২৩।
আজ (রোববার) বিকাল ৫. ৩০ টায় সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।
অনুষ্ঠানে অসাধারণ এই আয়োজন নিয়ে অনুভুতি ব্যক্ত করেন অংশগ্রহণকারীরা। এবারে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি সাংবাদিকদের জন্যও এ কোর্সে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়। পরে সঙ্গীত নিয়ে ভাবনা ও বোধ তৈরীর লক্ষ্যে এ ধরনের কোর্সের প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রশিক্ষণার্থীরা। কেবল গায়ক হিসেবে নয় সঙ্গীত বিষয়ে সামাজিক বোধ তৈরীতেও এ ধরনের কোর্স সবার জন্য প্রয়োজন বলে অনুভুতি ব্যক্ত করেন কোর্সে অংশগ্রহণকারী সাংবাদিকসহ অনান্য পেশার প্রশিক্ষণার্থীরা।
একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় সংগীত, সংগীত পরিভাষা, নান্দনিকবোধ, পাঠ ও চর্চার মাধ্যমে সংগীত উপস্থাপন, চিন্তা ও লেখার উৎকর্ষ সাধনের লক্ষ্যে এ কোর্সে পরিচালিত হয়।
সমাপনী কোর্সে বক্তব্যে তিনি বলেন- ‘বঙ্গবন্ধুর শাসনামলেও তাকে নানাভাবে বিপদে ফেলার চেষ্টা করা হয়েছে। তখনও তাকেঁ লড়াই করতে হয়েছে। এখনও সত্য ও সুন্দর তৈরীর লড়াই, মূল্যবোধ তৈরির লড়াই চলছে’।
মহাপরিচালক বলেন, ‘সাধারণ মানুষের জন্য আমরা সংস্কৃতির আন্দোলন করে যাচ্ছি। বঙ্গবন্ধু যে ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রি তৈরী করতে চেয়েছিলেন সেটা এখনো আমরা তৈরী করতে পারি নি। আমরা চেষ্টা করছি’।
সবার ভাবনাগুলোকে উদার করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘নিজেকে আবিস্কার করুন, সাংস্কৃতিক জাগরণ গড়ে তুলুন। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে যে জাগরণ তৈরী হয়েছে, এ ধরনের এ্যাপ্রিসিয়েশন কোর্স সেই সংস্কৃতি আন্দোলনেরই অংশ’।