Home সাহিত্য ও বিনোদন শেষ হলো শিল্পবাজার

শেষ হলো শিল্পবাজার

22

স্টাফ রিপোটার: এক সময় এই উপমহাদেশে রাজা ও জমিদারদের পোষাক হিসাবে ব্যবহৃত মসলিন ‘ফুটি’ নামক এধরনের তুলা থেকে তৈরী হতো যা ছিল আভিজাত্যের প্রতীক। বর্তমানে দুর্লভ এই ঐতিহ্যের দেখা মিলেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত আর্ট মার্কেটে। সূক্ষ্ণ কারুকাজের ৫০ মিটার দৈর্ঘের মসলিন আঙটির মধ্যে পুরে প্রদর্শিত হয়েছে একাডেমিতে। দেশের ঐতিহ্যবাহী নানামাধ্যমের বিলুপ্ত প্রায় শিল্পপণ্যের বাজার আর্ট মার্কেটের আনুষ্ঠানিক সমাপনী হলো আজ।

চারুশিল্পের সাথে সম্পৃক্ত বিভিন্ন ধারার শিল্পকর্ম ও হাতে তৈরী ঐতিহ্যবাহী শিল্পপন্য নিয়ে আর্ট মার্কেটে বসেছেন প্রায় ১০০ শিল্পী। রয়েছে বিলুপ্তপ্রায় শিল্প মাধ্যম বায়োস্কোপও। সুরে সুরে লোকজ এই মাধ্যমের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিচ্ছেন বায়োস্কোপ শিল্পী জলিল মন্ডল। একইভাবে ইউনেস্কো স্বীকৃত রিক্সা পেইন্টিং থেকে শুরু করে জামদানী, পাহাড়ি বুনন, গহনা, ভাস্কর্য তৈরীর হাতে খড়ি, উদ্যোক্তাসহ নানা শিল্পপণ্যের পসরা নিয়ে বসেছে শিল্পীরা। শিল্পপন্য শুধু প্রদর্শন কিংবা কেনা-বেচা নয়, পেশাভিত্তিক শিল্প চর্চায় উদ্ধুদ্ধ করতে এবং নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের লোকসাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে উন্মুক্ত প্রাঙ্গণে ভিন্নধর্মী এ আর্ট মার্কেটের আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠিত হয়েছে আজ। গত ১৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে চলমান এ আর্ট মার্কেটে প্রতিদিন সন্ধ্যায় ছিলো বিভিন্ন ব্যান্ডদল ও শিল্পীদের পরিবেশনা । আজ আনুষ্ঠানিক সমাপনী আয়োজনে ব্যান্ড সঙ্গীত পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ডদল ফিডব্যাক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে গত ১৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হয় সমসাময়িক নান্দনিক সৃজনকৃত শিল্পকর্ম নিয়ে ভিন্ন ধর্মী আয়োজন শিল্প বাজার বা আর্ট মার্কেট। শিল্পকর্ম/শিল্পপণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হয় “শিল্প বাজার- ২০২৪”।

মুলত সমকালীন শিল্পচর্চার প্রেক্ষাপটকে বিবেচনা করে নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার, পেশাভিত্তিক শিল্পচর্চায় ’শিল্প বাজার’, নিজ নিজ শিল্পকর্ম বা শিল্পপণ্য তৈরিতে শিল্পীকে আরো বেশী উৎসাহিত ও অনুপ্রাণিত করতে এই আয়োজন। এছাড়াও শিল্পী ও শিল্পমাধ্যমের সঙ্গে সম্পৃক্তদের অর্থনৈতিক উন্নয়ন ও জীবিকা নির্বাহের পন্থা হিসেবেও বিবেচনা করা যেতে পারে।

শিল্প বাজারের এই আয়োজনকে আরো বিস্তৃত করার লক্ষ্যে দেশের অন্যতম শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, শিল্পী ও উদ্যোক্তাগণদের সম্পৃক্ত করা হয়। “শিল্প বাজার- ২০২৪” এ মূলত শিল্পী, শিল্প- উদ্যোক্তাদের তৈরি করা শিল্পকর্ম/ শিল্পপণ্য দেশের জনগণের কাছে পৌছে দেওয়ার একটি ক্ষেত্র যা শিল্পসম্মত ক্রেতা ও শিল্প সংগ্রাহক হতে উদ্বুদ্ধ করব। এ উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুশিল্পের সমকালীন ধারা, শিল্পকর্ম, ঐতিহ্যবাহী পণ্য, উদ্যোক্তা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল মাধ্যমের তৈরী সৃজনশীল পণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে অনন্য সম্ভার ‘শিল্পবাজার ২০২৪’।

‘নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার পেশাভিত্তিক শিল্পচর্চায় শিল্প বাজার’ প্রতিপাদ্যে আর্ট মার্কেট চলবে ০৩ মার্চ ২০২৪ পর্যন্ত, প্রতিদিন বিকাল ৪টা থেকে। পুরো আয়োজন সকলের জন্য উন্মুক্ত।

প্রায় ১০০ টি শিল্প পণ্যের স্টল বসেছে শিল্পকলা একাডেমিতে । এর মধ্যে চারুশিল্পী ও উদ্যোক্তাদের জন্য ক. ঐতিহ্যবাহি ধারা (২০ টি স্টল) বরাদ্দ দেয়া হয়েছে খ.সমকালীন ধারায় একক ও দলগতভাবে ৩০ টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে থাকবে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় (৮ বিভাগ), চারুকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; শান্ত-মরিয়ম বিশ্ববিদ্যালয়, চারুকলা বিভাগ; ইউডা;চারুকলা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চারুকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। রয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থাদের সৃজনকৃত শিল্পপণ্য।

এছাড়াও সূবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে রয়েছে বছরব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।