Home সাহিত্য ও বিনোদন শুরু হলো ৩দিনব্যাপী “চর্যাপদ পুনর্জাগরণ উৎসব

শুরু হলো ৩দিনব্যাপী “চর্যাপদ পুনর্জাগরণ উৎসব

10

ডেস্ক রিপোর্ট: বুধবার (৮ মে ২০২৪) ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে (বাংলা একাডেমি গেটের বিপরীতে) বিকাল সাড়ে ৫টায় ভাবসাধকদের চর্যাপদের পুনর্জাগরণের ৫০১তম আসর এবং চর্যাসংগীত শোভাযাত্রার মাধ্যমে শুরু হলো ৩দিনব্যাপী “চর্যাপদ পুনর্জাগরণ উৎসব ২০২৪”।
ভাবনগর সাধুসঙ্গের ৫০১তম আসর এবং চর্যাসংগীত শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট ড. রেবেকা জে মানরিং। উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত চর্যাসংগীত শোভাযাত্রার এই আয়োজনে নবজাতক শিশু থেকে শুরু করে সববয়সী নর-নারী অংশগ্রহণ করেন।
এরপর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ৩দিনব্যাপী চর্যাপদ পুনর্জাগরণ উৎসব ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠান। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট ড. রেবেকা জে মানরিং। তিনি তাঁর বক্তব্যে বলেন, “আমি জীবনের প্রথম চর্যাপদের গান শুনতে পেরে খুব খুশী। চর্যাপদ বিশ্ববিদ্যালয়ে পড়েছি এবং পড়িয়েছি, কিন্তু এর জীবন্ত পরিবেশনা ভাবনগর সাধুসঙ্গে এসে এবারই প্রথম দেখতে পেরে আমি অত্যন্ত কৃতজ্ঞ হয়েছি। এই গানের ভাব আমার মনকে স্পর্শ করেছে।”
সম্মানিত অতিথির ভাষণে গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ভাবনগর ফাউন্ডেশনের সাধক শিল্পীরা অসামান্য কাজ করেছেন চর্যাপদের গানের পুনর্জাগরণের মাধ্যমে। চর্যাপদের গভীর তত্ত্বকে সহজ ও সাবলীলভাবে উপস্থাপনের জন্য এই শিল্পীদের আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রাচ্য—চিত্রকলা অনুশীলন সংঘের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক মিখাইল আই ইসলাম শুভেচ্ছা বক্তব্যে বলেন, চর্যাপদের সাধনা আমাদের জীবনকে সমৃদ্ধ করবে। তাই ভাবনগর সাধুসঙ্গের এই কার্যক্রমকে আমি সমর্থন করি। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ভাবনগর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নূরুননবী শান্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাবনগর ফাউন্ডেশনের সভাপতি ড. সাইমন জাকারিয়া।
বক্তাদের বক্তৃতার ফাঁকে ফাঁকে আদি ভাষায় রাগাশ্রয়ী চর্যাপদের গান পরিবেশন করেন সাধিকা সৃজনী তানিয়া। এছাড়া, শাহ আলম দেওয়ান, শিলা মল্লিকসহ অন্য শিল্পীরা সমকালীন ভাষায় লৌকিক সুরে চর্যাপদের গান পরিবেশন করেন।
অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদের ভিতরে উপস্থিত ছিলেন সংগীতগুরু তপন মজুমদার, অধ্যাপক ডক্টর মলয় বালা, শিল্পী অমিত নন্দী, কবি শাহেদ কায়েস, কবি নজরুল ইশতিয়াক প্রমুখ। সাধুসঙ্গ এবং উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি ও সমাজকর্মী সাইদ হাফিজ এবং নাট্য গবেষক ও শিক্ষক ওয়াহিদা সুলতানা আশা।
অনুষ্ঠানে ৩দিনব্যাপী চর্যাপদ পুনর্জাগরণ উৎসব উপলক্ষ্যে প্রকাশিত উৎসব স্মারক গ্রন্থ “ভুসুকু বঙ্গালী”র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শতাধিক চর্যাপদের সাধক শিল্পী ৩টি পর্বে যোগ দিয়েছিলেন।
আজ, ৯ মে ২০২৪ তারিখ উৎসবের দ্বিতীয় দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে সেমিনার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক, কবি মুহম্মদ নূরুল হুদা, সভাপতিত্ব করবেন মঞ্চসারথি আতাউর রহমান। সেমিনারে চর্যানৃত্যের পুনর্জাগরণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন নৃত্যশিল্পী ও গবেষক-সংগঠক লুবনা মারিয়াম। এছাড়া, ফোকলোরতত্ত্ব, সংগীতনৃবিদ্যা ও ইউনেস্কো কনভেনশনের আলোকে চর্যাপদের গানের পুনর্জাগরণ প্রসঙ্গে প্রবন্ধ উপস্থাপন করবেন ভাবনগর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নূরুননবী শান্ত এবং ভাবসাধকদের চর্যাপদের গানের পুনর্জাগরণের ইতিহাস ও প্রকৃতি সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. সাইমন জাকারিয়া। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক আবদুস সেলিম (অনুবাদক, বাংলা একাডেমির ফেলো), অধ্যাপক গোলাম রাব্বানী (ইতিহাস বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), অধ্যাপক শোয়াইব জিবরান (উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ইউসুফ হাসান অর্ক (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), ড. আলী এফ এম রেজোয়ান (সংগীত বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), ড. কমল খালিদ (বিভাগীয় প্রধান, লোকসংগীত বিভাগ, সরকারী সংগীত মহাবিদ্যালয়), সালেহ মুজাহিদ (কবি, কথাসাহিত্যিক), শাহেদ কায়েস (কবি ও গবেষক; সভাপতি, সুবর্ণগ্রাম সংস্কৃতি অঙ্গন), ড. সাইম রানা (সহযোগী অধ্যাপক, সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং জোবায়ের আবদুল্লাহ (প্রভাষক, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)।
উৎসবের তৃতীয় দিন ১০ মে ২০২৪ তারিখ বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত চর্যাপদ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যনির্দেশক, চলচ্চিত্রকার, লেখক বীর মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ। প্রশিক্ষণ প্রদান করবেন শাহ আলম দেওয়ান, সাইম রানা, সাধিকা সৃজনী তানিয়া ও বাউল অন্তর সরকার। দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭ টায় চর্যাপদের পুনর্জাগরণ আসর অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। এ পর্বে চর্যাসংগীত উপস্থাপন করবেন বাংলাদেশের বিভিন্ন প্রান্তের সাধকশিল্পীরা।