Home জাতীয় শিশুদেরকে সমাজের যোগ্য ও দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে: সমাজকল্যাণ মন্ত্রী

শিশুদেরকে সমাজের যোগ্য ও দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে: সমাজকল্যাণ মন্ত্রী

16

স্টাফ রিপোটার: সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিশুরা আগামী দিনে দেশের কাণ্ডারী হবে। শিশুদেরকে সমাজের যোগ্য ও দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

মন্ত্রী আজ রাজধনীর সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে ঢাকা বিভাগের বিভিন্ন সরকারি আবাসিক প্রতিষ্ঠানের নিবাসী শিশুদের অংশগ্রহণে দু’দিনব্যাপী ঢাকা বিভাগীয় বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

ঢাকা বিভগের কমিশনার মোঃ সাবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ খায়রুল আলম সেখ ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তাফা কামাল।

মন্ত্রী বলেন, শিশুদেরকে সমাজের যোগ্য ও দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলবার জন্য আমাদের যত প্রয়াস সেগুলোকে সার্থক ও সফলভাবে প্রয়োগ করতে হবে। তারা সমাজের সমান অংশীদার মানুষ হবে এবং স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে। বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে তারা আত্মনিয়োগ করবে এবং সেই সোনার বাংলা গড়ার কারিগর হবে।

মন্ত্রী আরো বলেন, ভিন্নভাবে সক্ষম শিশুরা রয়েছে তাদের জন্যও আমরা জেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করবো। তারাও পিছিয়ে থাকবে না, তাদেরও শারীরিক ও মানসিক বিকাশের জন্য এই আয়োজনগুলো নিয়মিতভাবে করবো।

মন্ত্রী শিশুদের উদ্দেশ্যে বলেন, জীবনটাকে সুন্দর করবার জন্য আমাদের দেশ-মাতৃকাকে ভালোবাসতে হবে। ভালোবেসে আমাদের এই দেশটাকে উন্নত করবো, এই জন্য আমাদের সবাইকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির পিতার জীবন থেকে শিক্ষা ও অনুপ্রেরণা নিতে হবে। বঙ্গবন্ধুর জীবনের ত্যাগ ও সংগ্রামের যে আদর্শ, সেটি যেন আমরা আত্মস্থ করতে পারি, বুঝতে পারি এবং সেটি আত্মস্থ করার মধ্য দিয়ে আমরা আমাদের প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারি।

পরে মন্ত্রী দুইদিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন।

আগামীকাল এই ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।