Home সাহিত্য ও বিনোদন শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু

শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু

38

স্টাফ রিপোটার: বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শোকাবহ আগষ্ট উপলক্ষে মাসব্যাপী ‘শোক থেকে শক্তির অভ্যুদয়, সপ্নপূরণের দৃড়প্রত্যয়’ এর অংশ হিসেবে শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শিরোনামে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠিানের আয়োজন করা হয়েছে।

২৯ আগষ্ট সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা করেন বিশিষ্ট কবি, কথাশিল্পী ও নজরুল গবেষক মজিদ মাহমুদ ।

অনৃষ্ঠানের শুরুতেই মঞ্চে বেজে উঠে বাশিঁর করুন সুর। পরক্ষনেই ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’ কবিতাটি আবৃত্তি করেন আহ্কাম উল্লাহ। সমবেত সংগীত, একক সংগীত, সমবেত শিশু সংগীত, নৃত্যালেখ্য, সমবেত নৃত্য ও কবিতা পাঠে স্মরণ করা হয় আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সমবেত সংগীত ‘আমার কৈফিয়ত’ পরিবেশন করবেন একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ। জয়দ্বীপ পালিত এর পরিচালিত নৃত্যটির ভাবনা ও পরিকল্পনা ছিল লিয়াকত আলী লাকী। মুনালিন আজাদ গেয়েছেন প্রার্থণামূলক একক সংগীত ‘ও গো অন্তরযামী’ এবং কাঙ্গালিনী সুফিয়ার কন্ঠে পরিবেশিত হয় একক সংগীত ‘বঙ্গবন্ধুর গান’। সমবেত শিশু সংগীত ‘দাও ধৈর্য, দাও শৌর্য’ এবং ‘মনের রং লেগেছে’ পরিবেশন করেন একাডেমির শিশু সংগীত দল। সংগীতটির আয়োজক ছিলেন ইবনে রাজন এবং ভাবনা ও পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী। নৃত্যালেখ্য ‘হাজার তারের বীনা’ পরিবেশন করেন বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস। নৃত্যালেখ্য পরিচালনা করেন ফারহানা চৌধুরী বেবি। এছাড়াও ছিলো বিভিন্ন শিল্পীদের একক সংগীত, সমবেত নৃত্য।‘বঙ্গবন্ধুর কবিতা’ শিরোনামে কবিতা পাঠ করেন কবি আসলাম সানি। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তামান্না তিথি। বাদ্যে যন্ত্রে ছিলেন সজীব, মানিক, মো: নাছির, কামরুল এবং রবীন্দ্রনাথ পাল।