Home সাহিত্য ও বিনোদন শিল্পকলা একাডেমিতে জাকজমকপূণ আয়োজনে চলছে ৬ দিনব্যাপী নৃত্য উৎসব

শিল্পকলা একাডেমিতে জাকজমকপূণ আয়োজনে চলছে ৬ দিনব্যাপী নৃত্য উৎসব

24

স্টাফ রিপোটার: শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে নানা কর্মসূচির মাধ্যমে তৃণমুলে সংস্কৃতির আলো ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে দেশে সংস্কৃতি চর্চার একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি। নৃত্যের মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬ দিনব্যাপী চলা গণজাগরণের নৃত্য উৎসবের ২য় দিনের পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে আজ। জাতীয় নাট্যশালা মিলনায়তনে ২৩ অক্টোবর ২০২৩ সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে মনোমুগ্ধকর শৈল্পিক পরিবেশনা।

২য় দিনে আয়োজনের শুরুতেই ‘সত্যের জয় হোক’শিরোনামে নৃত্যালেখ্য পরিবেশন করে নৃত্যদল নৃত্যসুর। নৃত্য পরিচালায় সেলিনা হক । এরপর পরিবেশিত হয় খন্ডনৃত্য ‘মধুর ধ্বনি বাজে’পরিবেশন করে নৃত্যছন্দ দল পরিচালনায় ছিলেন বেনজির সালাম সুমি। এরপরে নৃত্যালেখ্য ‘জন্ম আমার ধন্য হলো’পরিবেশন করে সৃষ্টি একাডেমি অফ পারফর্মিং আর্টস (নিউ জার্সি, যুক্তরাষ্ট্র) নৃত্য পরিচালক ড. সুবর্ণা আফরিন খান। নৃত্যালেখ্য ‘ঠিকানা ধানমন্ডি ৩২’ পরিবেশন করে ধ্রুপদী নৃত্যলয় নৃত্যদল, পরিচানায় স্নাতা শাহরিন। এরপর পরিবেশিত হয় ‘মুক্তিযোদ্ধার বৌ’নৃত্যালেখ্য, পরিবেশন করে রিদম্ ড্যান্স গ্রুপ। নৃত্য পরিচালনায় মেহরাজ হক তুষার।

খন্ডনৃত্য ‘চলো বাংলাদেশ’পরিবেশন করে অ্যালিফিয়া স্কোয়াড। নৃত্য পরিচালনায় মো: মোফাসসাল হোসেন। এরপর নৃত্যালেখ্য ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’পরিবেশন করে নাচঘর, নৃত্য পরিচালনায় আইরীন পারভীন। নৃত্যালেখ্য ‘অবহেলার মৃত্যু এবং বীরপুরুষ’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল । সবশেষে নৃত্যালেখ্য ‘শেখ রাসেল, লাল সবুজের রাজপুত্তুর’ পরিবেশন করে ঘুঙ্গুর নৃত্যালাপ। নৃত্য পরিচালনায় মো: নাজিব মাহফুজ লিমন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছিলেন মো: আলমগীর।

নৃত্য উৎসবে ৩য় দিনেযেসব নৃত্যদলের পরিবেশনা থাকবে-

নৃত্যালেখ্য ‘আনন্দময়ীর আগমনে’ পরিবেশনায় স্বপ্নবিকাশ কলাকেন্দ্র এবং পরিচালনায় মৈত্রী সরকার। ‘ কালী নাচ’ পরিবেশনায় সাধনা উপমহাদেশীয় সংস্কৃতিক প্রসার কেন্দ্র, পরিচালনায় লুবনা মারিয়াম। ‘আমার জন্মভুমি’ পরিবেশনায় অনুপ দাস ড্যান্স একাডেমি (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র), নৃত্য পরিচালনায় মিটন দেব। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ পরিবেশনায় বর্ণমালা একাডেমি, পরিচালনায় নাহিদা পারভীন পান্না। ‘আমার দেশ, আমার অহংকার’ পরিবেশনায় নান্দনিক নৃত্য সংগঠন, নৃত্য পরিচালনায় নীলুফার ওয়াহিদ। ‘কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুরের -রাজা’ পরিবেশনায় বহর , পরিচালনায় কামরুল হাসান ফেরদৌস এবং নৃত্যালেখ্য ‘স্বাধীনতা প্রিয় স্বাধীনতা’ পরিবেশন করবে বহ্নিশিখা এবং পরিচালনায় থাকবে সাহিদা রহমান সুরভী। খন্ড নৃত্য ‘জাগরণ’ পরিবেশন করবে অংশী, পরিচালনায় আনন্দিতা খান। ‘বাউল জীবনাচার’ পরিবেশন করবে নৃত্যাঙ্গন নৃত্যকলা একাডেমি, পরিচালায় মুরাদ জামান খান।‘খরবায়ু বয় বেগে’ পরিবেশন করবে নার্তানাম, পরিচালনায় মনোমী তানজানা অর্থী এবং খন্ডনৃত্য ‘বিজু নৃত্য’ পরিবেশন করবে কালারস অফ হিল, পরিচালায় থাকবেন অন্তর দেওয়ান। অনুষ্ঠান উপস্থাপনায় থাকবেন মারিয়া ফারিহ উপমা। এছাড়া ২৫, ২৬ এবং ২৭ অক্টোবর ২০২৩ সমাপনী দিনেও থাকবে ভিন্ন ভিন্ন নৃত্যদলের পরিবেশনা।

শুদ্ধভাবে নৃত্যচর্চায় উব্দুদ্ধ করার লক্ষ্যে জেলা, বিভাগ পর্যায় ছাড়াও দেশের বাইরে যুক্তরাষ্ট্র থেকেও অংশগ্রহণ করছে অর্ধশতাধিক নৃত্যদল। শিল্পের মাধ্যমে, শিল্পচর্চার মাধ্যমে সংস্কৃতির বার্তা ছড়িয়ে দিয়ে গনজাগরণের মধ্য দিয়ে নৃত্যদলগুলোকে পৃষ্টপোষকতা প্রদানের লক্ষ্যেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন। ৬ দিনব্যাপী জমজমাট এ আয়োজনে প্রতিদিনই থাকবে কমপক্ষে ৮-৯ টি নৃত্যদলের মনোমুগ্ধকর পরিবেশনা। দেশের ৬৭ টি নৃত্য দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। এছাড়াও যুক্তরাষ্ট্র থেকে ভিডিও কলের মাধ্যমে যুক্ত হবে আরো ৪ টি নৃত্যদল। জাকজমকর্পূণ এ নৃত্য উৎসবের উদ্বোধনী দিনে ছিলো ৯ টি নৃত্য দলের পরিবেশনা, ফিলিস্তিনের গাজায় শিশু হত্যার প্রতিবাদে নৃত্য পরিবেশনা দিয়ে শুরু হয় এ উৎসব। প্রতিদিনকার এ নৃত্য উৎসব আয়োজন অনুষ্ঠিত হবে জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা ৬.৩০ মিনিটে। নৃত্য উৎসব সকলের জন্য উন্মুক্ত।