Home সাহিত্য ও বিনোদন শিল্পকলা একাডেমিতে চলছে ঢাবির তিন দিনব্যপী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

শিল্পকলা একাডেমিতে চলছে ঢাবির তিন দিনব্যপী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

34

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডিইউএফএস) আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক আন্ত: বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ১৩ তম আসর।
তিনদিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল স্ক্রিনিং ২৫ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হবে। স্টার সিনেপ্লেক্স, বসুন্ধরা শপিং কমপ্লেক্সে ৩০ সেপ্টেম্বর এই উৎসবের পুরস্কার বিতরণী পর্ব অনুষ্ঠিত হবে।
এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের সঙ্গে উপস্থিত থাকবেন তথ্য যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং উপ- উপাচার্য ডঃ আ.স.ম মাকসুদ কামাল।
প্রতিবছর আমাদের দেশীয় সমৃদ্ধ সংস্কৃতি এবং ইতিহাসের সাথে পুরো বিশ্বকে পরিচয় করানোর জন্য এ উৎসবের আয়োজন করা হয়। আইআইইউএসএফএফ এর বছরের আয়োজনের মূলবিষয় হল ‘নকশী কাঁথা’।
নকশী কাঁথা একটি শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী বাঙালি শিল্প। সাধারনত গ্রামীণ মহিলারা পুরনো কাপড়ের উপর বিভিন্ন ধরনের নকশা আঁকার মাধ্যমে এই কাঁথা তৈরি করেন। সম্পূর্ন কাঁথাজুড়ে সুচ ও রঙিন সুতার মাধ্যমে শিল্পীরা তাদের চিন্তা, চেতনা এবং বিভিন্ন গল্প ফুটিয়ে তোলেন। প্রতিটি কাঁথা গ্রামীণ মহিলাদের আত্মনির্ভরতা এবং অবিচ্ছেদ্য শৈল্পিক দৃষ্টিভঙ্গির প্রতিচ্ছবি তুলে ধরে।

২০০৭ সালে, আন্তর্জাতিক আন্ত: বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব বিশ্বব্যাপী তরুণ ও মেধাবী বিশ্ববিদ্যালয়গামী চলচ্চিত্র নির্মাতাদের, তাদের প্রতিভা প্রদর্শনীর জন্য ‘Take your camera, Frame your dream’ এই মূলমন্ত্র নিয়ে একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করে। বছরের পর বছর ধরে, বিশ্বব্যাপী তরুণ বিশ্ববিদ্যালয়গামী চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা প্রদর্শনের জন্য একটি মাল্টি-কালচারাল প্ল্যাটফর্ম হিসেবে সফলতার সাথে কাজ করে আসছে।
পরপর দুটি মহামারী বিধ্বস্ত বছর পার করা সত্ত্বেও উৎসবটি স্বমহিমায় তার যাত্রা অব্যাহত রেখেছে।