Home জাতীয় শিক্ষক হেনস্তার বিষয়ে সুষ্ঠু তদন্ত চায় জাবি

শিক্ষক হেনস্তার বিষয়ে সুষ্ঠু তদন্ত চায় জাবি

65

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আতিকুর রহমান কর্তৃক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানি ও পরবর্তীতে কতিপয় শিক্ষার্থীদের বিরুদ্ধে শিক্ষককে শারীরিক লাঞ্ছনার অভিযোগ উঠেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের দ্বারা জাবি শিক্ষক হেনস্তার বিষয়টি সুষ্ঠু তদন্ত সাপেক্ষে সংশ্লিষ্ঠদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ।

বুধবার (১৩ এপ্রিল) এক জরুরী সভা শেষে বিভাগটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন পোর্টাল এর সংবাদ বিশ্লেষণ করে প্রতিয়মান হয় যে, বিষয়টি পূর্বপরিকল্পিত ও উদ্দেশ্য প্রণোদিত। সম্মানিত শিক্ষক মহোদয়কে প্রকাশ্যে দিবালোকে যেভাবে শারিরীক নির্যাতন ও হেনস্তা করেছে, তা আমাদেরসহ সকল শিক্ষক মহলকে ব্যথিত করেছে, যা অত্যন্ত নিন্দনীয় ও ক্ষমার অযোগ্য। আমরা শিক্ষক অবমাননার তীব্র নিন্দা জানাই এবং সুষ্ঠু তদন্ত সাপেক্ষে সংশ্লিষ্ঠদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।”

বিবৃতিতে আরও বলা হয়, “আমরা মনে করছি সারাদেশে শিক্ষক মহলের স্বার্থে এবং তাদের সম্মান অক্ষুন্ন রাখতে ঘটনার তদন্তপূর্বক দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা জরুরি। অন্যথায় যে কোন অনাকাঙ্খীত ঘটনার জন্য বিভাগ ও বিশ্ববিদ্যালয় দায়ী থাকবেনা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন নিউজ পোর্টাল-এ নানা প্রশ্ন শিক্ষক, শিক্ষার্থী তথা জাতির সামনে আসছে।প্রশ্নগুলোই প্রমাণ করে যে, ঘটনাটি পূর্বকল্পিত এবং উদ্দেশ্য প্রণোদিত। কাজেই আজকের সভা উক্ত ঘটনাটির তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং অতি দ্রুত সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ঘটনার সাথে সংশ্লিষ্ট সকলকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে মারধর এবং হেনস্তার ঘটনায় বিবৃতি দিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।বিশ্ববিদ্যালয়টির ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘ নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) একজন ছাত্রীকে পার্টটাইম ফ্যাকাল্টির যৌন হয়রানির অভিযোগের বিষয়টি এনএসইউ কর্তৃপক্ষের নজরে এসেছে। এ ঘটনায় কোষাধ্যক্ষকে আহ্বায়ক করে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি বাংলাদেশের মাননীয় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এনএসইউতে কর্মরত অভিযোগ কমিটি দ্বারাও তদন্তাধীন রয়েছে।’