Home সারাদেশ রাজশাহী শিক্ষা বোর্ডে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

রাজশাহী শিক্ষা বোর্ডে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

12

পাভেল ইসলাম মিমুল রাজশাহী ব্যুরো: যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা বোর্ড ভবন আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে স্বাধীনতার বীর শহীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করে রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে নিউ গভ. ডিগ্রি কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে মুজিব শতবর্ষ স্মারক ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ভাষা আন্দোলন,স্বাধিকার, স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধে ও ১৫ আগস্টের সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

মঙ্গলবার সকালে চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলমের সভাপতিত্বে এবং প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস.এম. গোলাম আজমের সঞ্চালনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজ পরিদর্শক ও অনুষ্ঠানের আহবায়ক মো. এনামুল হক।

এছাড়াও আরো বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ূন কবীর,পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আরিফুল ইসলাম,বিদ্যালয় পরিদর্শক মহা. জিয়াউল হক, সিনিয়র সিস্টেম এনালিষ্ট প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম এবং রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব জনাব মোহা. হুমায়ন কবীর।

আলোচনা সভায় প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের নানান দিক আলোচনা করেন।

তিনি পাকিস্তান আন্দোলন,ঢাকায় প্রত্যাবর্তন,ভাষা আন্দোলন,ছয় দফা,স্বাধীকার,স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ধারাবাহিক নেতৃত্বদানের ইতিহাস তুলে ধরেন। ৭ই মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের পর সারাদেশে কিভাবে ছাত্র-যুবক আপামর জনসাধারণ মুক্তিযুদ্ধের প্রস্তুতি নিচ্ছিলেন সেটি চমৎকারভাবে তুলে ধরেন।