Home সারাদেশ রাজশাহীতে সাংবাদিকের উপর হামলা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে

রাজশাহীতে সাংবাদিকের উপর হামলা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে

33

মো.পাভেল ইসলাম রাজশাহী: রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যমকে বলা হয়ে থাকে সমাজের দর্পণ। আর এই দর্পণের প্রাণ হচ্ছেন সাংবাদিকরা। যারা অন্যায়ের রক্তচক্ষু উপেক্ষা করে সমাজের আসল চিত্র তুলে ধরে। সম্প্রতি পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিক হয়রানি ও নির্যাতনের ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে। সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অনিয়মের বিষয় নিয়ে প্রতিবেদন করতে গেলে রোষানলে পড়তে হচ্ছে। সাংবাদিকদের ওপর এমন নির্যাতন সমাজের জন্য অশুভ বার্তা দিচ্ছে। সত্য সংবাদ মানুষের কাছে তুলে ধরাই সাংবাদিকের কাজ। সে সংবাদে কোন স্বার্থন্বেষী গোষ্ঠী বা ব্যক্তির লুক্কায়িত সত্য প্রকাশ হলেই ক্ষিপ্ত হয়ে সাংবাদিক নির্যাতনে উদ্যাত হচ্ছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) রাজশাহী বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কার্যালয়ের সামনে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর অতর্কিত সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এঘটনায় এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব এবং ক্যামেরাপার্সন রুবেল ইসলামের উপর হামলা চালানো হয়। এতে রুবেল ইসলামের কানের পর্দা ফেটে রক্তক্ষরণ হয়। বর্তমানে রুবেল রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩৩ নং ওয়ার্ডের ৩০৮ নং রুমে চিকিৎসাধীন রয়েছেন।

এই ঘটনায় ৭ জনের নাম উল্লেখ করে ১৭ জনের বিরুদ্ধে সোমবার (৫ সেপ্টেম্বর) রাতে নগরীর রাজপাড়া থানায় মামলাটি (মামলা নং ৭) দায়ের করেন এটিএন নিউজের রিপোর্টার বুলবুল হাবিব। কিন্তু ২৪ ঘণ্টা অতিবাহিত হলেও কোন আসামিকে গ্রেফতার করতে পারে নি পুলিশ।
সাংবাদিকের উপর হামলা ও আইন শৃঙ্খলাবাহিনীর নিরব ভূমিকা যেন এখন নিত্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। এসব হামলা-মামলা-নির্যাতন-হত্যা সাংবাদিকতা পেশাকে দিনকে দিন আরও ঝুঁকিপূর্ণ করে তুলছে। বিশ্বায়নের যুগে বাংলাদেশ সরকার যখন এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে গণমাধ্যমের স্বাধীনতার কথা বলছেন সে সময় এমন নির্যাতনের ঘটনা কোনভাবেই কাম্য নয়। নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে জন্ম নেয়া একটি কল্যাণমূখী গণতান্ত্রিক রাষ্ট্রে সাংবাদিক নির্যাতন অশুভ শক্তির উত্থানের ইঙ্গিত বহন করে।

সাংবাদিকরা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে রাষ্ট্রযন্ত্রের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে গণমাধ্যম কর্মীদের নির্যাতন করে তথ্যের অবাধ প্রবাহকে বাঁধাগ্রস্থ করার অপচেষ্টা কখনোই সফল হবে না। তবে তথ্যের অবাধ প্রবাহ না হলে সংবাদপত্র তথা গণমাধ্যমের স্বাধীনতাও খর্ব হবে। সাংবাদিকদের ওপর হামলা-মামলা-নির্যাতন করে গণমাধ্যমের স্বাধীনতার ‘খোয়াবনামা’ রচনা হতে পারে, কিন্তু তার বাস্তবায়ন সম্ভব নয়। কাজেই সাংবাদিক নির্যাতনের বিচার করে সংবাদপত্র তথা গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে দাঁড়াতে হবে। নির্যাতনকারীদের জন্য কোনো দায়মুক্তি নয়।