Home সারাদেশ রাজশাহীতে মাইলেজ যোগে পেনশন দাবিতে ট্রেন বন্ধের হুমকি পশ্চিমরেল কর্মচারীদের

রাজশাহীতে মাইলেজ যোগে পেনশন দাবিতে ট্রেন বন্ধের হুমকি পশ্চিমরেল কর্মচারীদের

27

মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী : রানিং কর্মচারীদের মাইলেজ পেনশন আদেশ জারির দাবিতে বিক্ষোভ করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্মচারীরা। দ্রুত দাবি মানা না হলে তারা ট্রেন বন্ধের কর্মসূচী ঘোষণা দেয়ার হুশিয়ারি দেন তারা।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষোভ করে তারা। পরে রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদারের কাছে গিয়ে দাবি সম্মলিত একটি স্মারকলিপি প্রদান করেন। দাবি আদায় না হলে আগামীদিনে আবারও আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন কর্মচারীরা।

বাংলাশে রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সধারণ সম্পাদক মজিবুর রহমান বলেন, রানিং কর্মচারীদের অবসরোত্তর ৭৫% মাইলেজ মূল বেতনের সাথে যোগ করে পেনশন নির্ধারণের বিধান প্রায় ১৬০ বছর যাবত চলমান। কিন্তু ২০২০ সালে রেলওয়ের কোডিফাইড রুল অমান্য করে রানিং স্টাফদের পার্ট অব পে হিসেবে গণ্য মাইলেজ, যা যুগ যুগ ধরে বেতন খাতের অংশ ছিল, সেখান থেকে সরিয়ে টিএ খাতে নেয়ার ফলে জটিলতা তৈরি হয় এবং ০৩/১১/২০২১ খ্রিঃ অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগ রেলওয়ে রানিং স্টাফদের মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক সুবিধা প্রদানে আপত্তি জানায়।

এরই প্রেক্ষিতে আমরা সরকারের রেলমন্ত্রী, রেল সচিব সহ রেল প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সাথে বহুবার বৈঠক করে আমাদের প্রাপ্যতার বিষয়ে আইনগত ভিত্তি, যুক্তি তুলে ধরলে তারা আমাদের দাবীর যৌক্তিকতা অনুধাবন করে অর্থ মন্ত্রনালয়কে বারবার চিঠি দেন এবং আমাদের প্রাপ্যতার বিষয়ে আশ্বস্ত করেন।

গত ২০২২ সালের ১০ এপ্রিল অর্থ মন্ত্রনালয়ের একটি চিঠির প্রেক্ষিতে ২০২২ সালে ১৩ এপ্রিল রানিং স্টাফদের স্বতঃস্ফূর্ত কর্ম বিরতিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলে অর্থ মন্ত্রনালয় ২০২২ সালের ১০ এপ্রিলের চিঠিটি প্রত্যাহার করে নেন এবং মাননীয় রেলমন্ত্রী মহোদয় কমলাপুর রেল স্টেশনে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সামনে এই সমস্যা সমাধানের আশ্বাস দেন।

দেরিতে হলেও, গত ১১ জুন রেল প্রশাসনের সর্বোচ্চ কর্ণধার মহাপরিচালক এর অনুমোদন ক্রমে রেলওয়ের অর্থ বিভাগ রেলওয়ে রানিং স্টাফদের পার্ট অব পে ৭৫% মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক বহাল রেখে রেলওয়ের কোড ও বিধি বিধানের আলোকে একটি আদেশ জারী করেন।

কিন্তু রেলওয়ের এই আদেশের বিরুদ্ধে অর্থ মন্ত্রনালয়ের আইবাস কর্তৃপক্ষের গত ১৮ জুনের একটি অবজ্ঞাসূচক পত্রকে আমলে নিয়ে অবসরপ্রাপ্ত রানিং স্টাফদের ৭৫% মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক দেয়া বন্ধ করে দিলে সকল রানিং স্টাফদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়।

এ বিষয় নিয়ে অর্থ মন্ত্রনালয়ের অসম্মতি তাদের ২০২২ সালের ১৩ এপ্রিল সর্বশেষ পত্রে প্রত্যাহার করা হলেও গত ১৮ জুন এর সংশ্লিষ্ট পত্রে পুনরায় বিষয়টি নিয়ে জটিলতা সৃষ্টি করা দুরভিসন্ধিমূলক এবং সরকারের ভিতর লুকিয়ে থাকা একটি সরকার বিরোধী চক্রের শ্রমিক অসন্তোষ সৃষ্টির গভীর ষড়যন্ত্র বলে আমরা মনে করি।

এত পত্র লেখালেখি,দেন দরবারের পরও বিষয়টি সুরাহা না হওয়ায় মহল বিশেষের চক্রান্ত সুস্পষ্ট। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে চাই যে, আগামী ২৭ আগস্ট ২০২৩ খ্রিঃ এর মধ্যে যুগ যুগ ধরে রেলওয়ের বিধি বিধানের আলোকে পেয়ে আসা পার্ট অব পে ৭৫% মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক নির্ধারনে সকল অসম্মতি প্রত্যাহার করে অর্থ মন্ত্রনালয় কর্তৃক সুস্পষ্ট আদেশ জারি করা না হলে আগামী ২৮ আগস্ট ২০২৩ খ্রিঃ ১২ টা ১ মিনিট থেকে সর্বস্তরের রানিং স্টাফগণ কর্ম বিরতি পালন করবেন বলে জানান।

এবিষয়ে রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন তারা এই পেশনটি পেয়ে আসছিলো তাদের আন্দোলন যৌক্তিক। আমি তাদের দাবি কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেবো বলে জানান।