ডেস্ক রিপোর্ট: রমজানের শেষ দশকে মসজিদুল হারামে আগত ওমরাহ যাত্রী ও হজ যাত্রীদের জন্য জরুরি নির্দেশনা জারি করেছে সৌদি আরব। নিরাপত্তা ও বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করতে এ নির্দেশনা জারি করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং নামাজ ও ইবাদত-বন্দেগি সম্পাদন সহজতর করাই এই নির্দেশনার উদ্দেশ্য। রমজান মাসের শুরুতে দেওয়া অনেক নির্দেশনাই গত দশকের নির্দেশনায় বহাল রাখা হয়েছে।
ওমরাহ বা নামাজের জন্য মসজিদ হারামে আসার সময় গণপরিবহনের বাস, ট্রেন স্টেশন, প্রাইভেট কার, ট্যাক্সি, প্রাইভেট পার্কিং স্পেস ব্যবহারের জন্য গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে। এ ছাড়া ওমরাহ পালনকারীদের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ নির্দেশনা।
এছাড়া মসজিদের প্রাঙ্গণে ও গেটের আশেপাশে চলাচল ও মিডিয়া কভারেজের বিষয়ে হারামাইন কর্তৃপক্ষের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে। জনসমাগম এড়াতে ওমরাহ যাত্রী ও মুসলমানদের মসজিদ হারামের অভ্যন্তরে কিছু জায়গায় নামাজ আদায় থেকে বিরত থাকতে বলা হয়েছে। বায়তুল্লাহয় আগত দর্শনার্থীদের হারাম শরিফের করিডোর, প্রবেশ ও প্রস্থান পথে নামাজ না পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।
ইত্তেফাক