Home জাতীয় যেবেশি হাহাকার করে সেই দ্ররিদ্র: ডিজি আমাই

যেবেশি হাহাকার করে সেই দ্ররিদ্র: ডিজি আমাই

107

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কর্মশালায় অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্টঃ যার অল্প আছে সে দ্ররিদ্র নয়, যেবেশি হাহাকার করে সেই দ্ররিদ্র। অর্থ ও ক্ষমতার লোভে কোন কোন মানুষ যে কোন পর্যায়ে নেমে যেতে পারে। দিনের শেষে জীবনের হিসাব করলে দেখা যায়, আমাদের পথ দিবালোকের মত পরিষ্কার, আমরা সত্যের পথে থাকতে চাই। সাধারণ চোখে অসৎ এর চাকচিক্য বেশি মনে হতে পারে কিন্তু সততার সৌন্দর্য চাকচিক্য খালি চোখে দেখা যায় না, সততার সৌন্দর্য অন্তরের চক্ষু দিয়ে দেখলে দেখা যায়। অল্পতে যারা সন্তুষ্ট থাকে তাদের ধ্বংস নেই, তাদের প্রশান্তি অনেক’। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ এক কর্মশালায় এ কথা বলেন।

১৯ ডিসেম্বর সকাল ৯টা বিকেলে ৪টা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর আন্তর্জাতিক সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক “সরকারি ক্রয় ব্যবস্থাপনা” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি ও ধারণাপত্র উপস্থাপন করেন কন্ট্রোলার জেনারেল অব একাউন্টস জনাব মোঃ নূরুল ইসলাম। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অডিট অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ আমিনুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব জনাব মোঃ আলমগীর হোসেন এবং সিএএফও শিক্ষা মন্ত্রণালায়, জনাব সেলিনা রহমান। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

মহাপরিচালক তাঁর বক্তব্যে বলেন, ‘সরকারি যে অর্থ ব্যয় হবে সেটি আসলে জনগণের কষ্টের টাকা। জনগণের কষ্টের টাকায় যে বাজেট হয়ে থাকে এবং সেই বাজেটের বিভিন্ন অংশ বিভিন্ন প্রতিষ্ঠানে দেওয়া হয় সেটি কিভাবে আমরা ব্যবহার করবো, কিভাবে খরচ করা হয় তার একটি ব্যবস্থাপনা থাকা উচিত এবং সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকলে অনিয়মের সৃষ্টি হয়। তাই সরকারি অর্থ বিধি অনুযায়ী ব্যয় করা উচিত’।