ডেস্ক রিপোর্ট: আমেরিকার লস অ্যাঞ্জেলসে অবস্থিত হলিউডের ঐতিহাসিক ওয়েস্টলেক স্টুডিওতে গান রেকর্ড করলো ব্যান্ড চিরকুট। আন্তর্জাতিক পরিসরে নানা মাত্রায় দেশের সুনাম অর্জনকারী ব্যান্ডটি বর্তমানে আমেরিকাজুড়ে কনসার্ট সফরে আছে। স্টেজ মাতানোর অবসরেই গত ১২ জুন বিখ্যাত এ স্টুডিওতে গান তৈরির অভিজ্ঞতা অর্জন করলো দলটি।

৭০-দশকে তৈরি হওয়া পৃথিবীর অন্যতম বিখ্যাত এই স্টুডিওতে মাইকেল জ্যাকসন, পল ম্যাককার্টনি, ইম্যাজিন ড্রাগনস, চেইন স্মোকার, হুইটনি হিউসটন, অ্যালানিস মরিসেট, রিয়ানা, লেডি গাগা, লানা ডেল রে, এনসিঙ্ক, ভ্যান হেলেন, জাস্টিন বিবার, আশারসহ জগদ্বিখ্যাত অসংখ্য আর্টিস্টের এ্যালবাম রেকর্ড হয়েছে ও হচ্ছে। আজ পর্যন্ত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এন্টারটেইনার, দি বিগেস্ট রকস্টার অফ অল টাইম মাইকেল জ্যাকসনের ‘থ্রিলার’ এ্যালবামের পুরোটাই এখানে রেকর্ডিং হয়েছে। জানা যায়, আরও অনেক অনেক গান করেছেন তিনি এখানে। তাঁর স্মৃতিও সংরক্ষিত আছে এ স্টুডিওর একটি বিশেষ কক্ষে।

এমনই বিখ্যাতজনদের পদভারে মুখর-স্মৃতিমাখা অত্যাধুনিক স্টুডিওটিতে নতুন সংগীতায়োজনে তৈরি হল চিরকুটের গান আহারে জীবন।

এই অভিজ্ঞতায় দারুণ উচ্ছ্বসিত চিরকুট। দলের অন্যতম সদস্য শারমিন সুলতানা সুমি তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, “এই অনুভূতি বলে বোঝানো যাবে না। আমাদের ব্যান্ডের ২১ বছরের পথচলায় আমাদের জন্য দারুণ একটি স্মরণীয় দিন। আমরা আমাদের অর্ধেক বা তার বেশি জীবন স্টুডিওতে কাটিয়েছি। স্টুডিও আমাদের স্বস্তি, বাড়িঘর। বাংলাদেশ থেকে এসে আজ হলিউডের এই স্টুডিওতে, এত জগদ্বিখ্যাত মানুষের গন্ধমাখা জায়গাটাতে আমরা সারাদিন রেকর্ড করেছি। সারাদিন কাটিয়েছি। সৃষ্টিকর্তা আমাদের এত দিয়েছেন, কৃতজ্ঞতায় বারবার নুইয়ে যাই আমরা।”

সুমি জানান, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ডুব চলচ্চিত্রে তাদের গাওয়া ‘আহারে জীবন’ গানটি এখন কোটি কোটি মানুষের আবেগ। তাই সে আবেগের প্রতি সম্মান জানিয়েই ঐতিহাসিক এ স্টুডিওতে গানটি পুনরায় রেকর্ড করলেন তারা। যা খুব শিগগিরই প্রকাশিত হতে যাচ্ছে।

এদিকে, স্পটিফাইতে প্রকাশিত হয়েছে এ ব্যান্ডের নতুন একটি গান ‘চকলেট’।

গত ৮ মে ‘দ্য লিগ্যাসি ট্যুর-ইউএসএ ২০২৩’-শীর্ষক দু’মাস ব্যাপী কনসার্ট ট্যুরে আমেরিকা যায় চিরকুট। দেশটির বস্টন, নিউইয়র্ক, শিকাগো, মিশিগান, অস্টিন, ডালাস, সান ফ্রান্সিসকোয় কনসার্ট শেষে আগামী ১৬ জুন ওকলাহোমা, ১৮ জুন সিয়াটল ও ২৪ জুন ভার্জিনিয়া ও ২৫ জুন পুনরায় নিউইয়র্কে শো করছে তারা।

প্রতিটি কনসার্টেই প্রবাসী ও বিদেশি শ্রোতাদের ব্যাপক উপস্থিতি ও উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।