Home রাজনীতি যুগপৎ আন্দোলনের খসড়া চূড়ান্ত, হার্ডলাইনে যাচ্ছে বিএনপি

যুগপৎ আন্দোলনের খসড়া চূড়ান্ত, হার্ডলাইনে যাচ্ছে বিএনপি

22

ডেস্ক রিপোর্ট: সরকারের পদত্যাগ, তত্বাবধায়ক অধীনে নির্বাচন, বেগম খালেদা জায়াসহ নেতাকর্মীদের মুক্তিসহ ১০ দফ দাবিতে যুগপৎ আন্দোলন করছে বিএনপি এবং সমমনা দল ও জোট
অভিন্ন দাবিতে ৭দফার একটি যৌথ ঘোষণাপত্রের খসড়া তৈরী করছে বিএনপি ও গনতন্ত্র মঞ্চ।বিএনপির ১০ দফা দাবি ও ২৭ দফা রাষ্ট্র মেরামতের রূপরেখার সঙ্গে গনতন্ত্র মঞ্চের ১৪ দফার সমন্বয়ে নতুন এই ঘোষণাপত্র তৈরীর কাজ চলছে। এ নিয়ে ১২ দলীয় জোট , জাতীয়তাবাদী সমনা দল, এলডিপি, গণ ফোরামসহ (মন্টু) যুগপৎ আন্দোরনে থাকা অন্যান্য দল ও জোটের সঙ্গে বসবে বিএনপি। জামাতের সাথে বসবে কি
না তা এখনও পরিস্কার নয়।
বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোয়েজ্জেম হোসেন আলাল, গণতন্ত্র মঞ্চের জোনায়েত সাকি এবং হাসানাত কাইয়ুমকে যৌথ ঘোষণাপত্র তৈরীর জন্য দ্বায়িত্ব দেওয়া হয়েছে।তারা দফায় দফায় বৈঠক করে ৭দফার একটি যৌথ ঘোষণাপত্রের খসড়া তৈরী করেছেন। যা যুগপৎ আন্দোলনে থাকা জোট ও দলগুলোর সঙ্গে আলোচনা করে আরও
সংযোজন-বিয়োজন করা হতে পারে।
এই খসড়া ঘোষণাপত্র খুব শিগগিরই বিএনপির স্থায়ী কমিটিতে চুড়ান্ত করা হবে। এরপর যৌথ ঘোষণঅপতে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করা হবে।
দলীয় সুত্র জানায়, কঠোর কর্মসুচির ঘোষণার জন্য কেন্দ্রর ওপর তৃণমুল নেতা-কর্মীদের চাপ দিন দিন বাড়ছে। ঢাকা অভিমুখে রোডমার্চ বা লংমার্চর মতো কর্মসুচির দাবি উঠেছে মাঠপর্যায়ের নেতাকর্মীদের মধ্য থেকে।
এ ব্যাপারে বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেন, আমরা আন্দোলনের চূড়ান্ত পর্যায় আছি।আন্দোলনের বাঁকেই কর্মসুচি ঘোষিত হবে।এই মূহুর্তে বলা যায় না কখন কি কর্মসুচি আসবে।
কেউ কেউ বলেছেন, ঢাকা অভিমুখে লংমার্চ বা রোড মার্চ কর্মসুচি আসছে।এ ব্যাপারে জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সময়ই বলে দিবে কি করতে হবে।আন্দোলন নিয়ে এর বেশী কথা বলব না।
একটি সুত্রে জানা গেছে, ৪ মাস ব্যাপী কর্মসুচির রোডম্যাপ করেছে বিএনপি। এটি এখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের হাতে রয়েছে।
এই রোড ম্যাপ অনুযায়ী, মহানহরের পর উপজেলা, থানা এবং পৌরসভায় কর্মসুচি দেওয়া হবে। এর পর আবার জেলায় জেলায় কর্মসুচি শেষ করে মহানগরে কর্মসুচি পালন করা হবে। এভাবে কর্মসুচির সঙ্গে সাধারণ মানুষকে সম্পৃক্ত করে চূড়ান্ত আন্দোলনের পথে হাঁটতে চায় ।
আমাদের সময়.কম