Home জাতীয় “মৎস্য অধিদপ্তরের নিয়োগ বিধিমালা- ২০২০ সংশোধনের দাবিতে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন”

“মৎস্য অধিদপ্তরের নিয়োগ বিধিমালা- ২০২০ সংশোধনের দাবিতে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন”

50

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: সম্প্রতি মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রনালয়ের অধীন মৎস্য অধিদপ্তরের ১০তম গ্রেডের বিভিন্ন পদে প্রানীবিজ্ঞান ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ প্রদান করা হলেও ফিশারিজ গ্রাজুয়েটদের আবেদনের সুযোগ না রাখার প্রতিবাদে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের হল গেইটে ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থীরা এ মানববন্ধন করেছেন।

এসময় ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া ইসলাম শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বলেন, সম্প্রতি বিপিএসসির প্রকাশিত সার্কুলারে মৎস্য অধিদপ্তরের ১০তম গ্রেডে বিভিন্ন পদে ফিশারিজ গ্রাজুয়েটদের আবেদনের সুযোগ দেওয়া হয়নি, যা হতাশাজনক। এদিকে প্রতিবছর ১৭ টি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১২০০+ শিক্ষার্থী ফিশারিজ গ্রাজুয়েট হিসেবে বের হয়। সে হিসেবে আমাদের চাকরির বাজার খুব সীমিত। আমরা চাইনা,আমাদের কোন ফিশারিজ গ্রাজুয়েট বেকার থাকুক। আমি মৎস্য অধিদপ্তরের নিকট অনুরোধ জানাচ্ছি দ্রুত বিজ্ঞপ্তিটি সংশোধন করে আমাদের ফিশারিজ গ্রাজুয়েটদের আবেদনের সুযোগ দেওয়া হোক।

মানববন্ধনে ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী মোঃরাশিদুল ইসলাম বলেন, সম্প্রতি মৎস্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে ফিশারিজ গ্রাজুয়েটদের আবেদনের সুযোগ দেওয়া হয়নি। বিষয়টির সুরাহার জন্য আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ পড়ুয়া শিক্ষার্থীরা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন)
সৈয়দ মোঃআলমগীর স্যারকে স্মারকলিপি দিয়েছিলাম।পরবর্তীতে এটি মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় সচিব স্যারের পিএসের কাছে দেওয়া হয়েছে। এসময় উনারা আমাদেরকে আশ্বাস দিলেও এখন পর্যন্ত এর সুষ্ঠু বাস্তবায়ন হয়নি।

তিনি আরও বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সাথে একাত্মতা প্রকাশ করে আজ বশেমুরবিপ্রবি ফিশারিজ পরিবার মানববন্ধন করেছি। আমাদের নিজ সেক্টরে আজ আমরা অবহেলিত। আমরা গ্রাজুয়েশন কম্পলিট করে কেউ বেকার থাকতে চাইনা। অন্যান্য সেক্টরে যখন সময়ের সাথে কাজের সুযোগ বৃদ্ধি পাচ্ছে অথচ ফিশারিজ সেক্টরে প্রানীবিজ্ঞান,মৎস্য ডিপ্লোমাধারীরাও এসে যুক্ত হওয়ায় প্রতিনিয়ত ফিশারিজ গ্রাজুয়েটদের কর্মক্ষেত্রে সংকীর্ন হচ্ছে। ফলে ভবিষ্যৎ প্রজন্ম এ সেক্টর থেকে মুখ ফিরিয়ে নিবে। এ মানববন্ধনের মাধ্যমে সংশ্লিষ্ট মহলের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি এই যে, আপনারা দ্রুত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি সংশোধন করুন অন্যথায় ভবিষ্যতে আরো তীব্র আন্দোলনের ডাক দেওয়া হবে।