Home রাজনীতি মানবাধিকার সীমারেখার মধ্যে আবদ্ধ নয়;জন্মগত অধিকার: রওশন এরশাদ

মানবাধিকার সীমারেখার মধ্যে আবদ্ধ নয়;জন্মগত অধিকার: রওশন এরশাদ

32

ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এমপি বলেন,মানবাধিকার দেশের সীমারেখা দিয়ে সীমাবদ্ধ নয়। এ অধিকার মানুষের জন্মগত যা কেউ কেড়ে নিতে পারে না।
জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে।

আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবসের বাণীতে তিনি একথা বলেন।

বিরোধীদলীয় নেতা আরও বলেন,মানবাধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভুক্তভোগীদের প্রতিকার পাওয়ার পথ সুগম করতে হবে।মানবাধিকার সুরক্ষার কাজে নিয়োজিত জাতীয় মানবাধিকার কমিশনসহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী, সিভিল সোসাইটি, গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সকলকে আরো কার্যকর ভূমিকা রাখার আহবান জানান তিনি।

তিনি বলেন,রাষ্ট্রের পাশাপাশি মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন ও মানবাধিকার সমুন্নত রাখা সকলের দায়িত্ব।
জাতি, ধর্ম-বর্ণ, নারী- পুরুষ নির্বিশেষে প্রত্যেকে প্রত্যেকের অধিকার সম্পর্কে সচেতন এবং শ্রদ্ধাশীল থাকতে হবে। মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আর এর মাধ্যমেই উন্নত, সমৃদ্ধ, মানবিক বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে; এবারের মানবাধিকার দিবসে এই হোক আমাদের অঙ্গীকার।