Home জাতীয় মাতৃভাষা ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ

মাতৃভাষা ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ

25

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে “অনুবাদ ও বাংলা পরিভাষা” শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ ২২ ডিসেম্বর সকাল ৯টা থেকে দিনব্যাপী মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষাণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী। প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন ও বাংলা পরিভাষা বিষয়ে আলোচনা করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর মহাপরিচালক। প্রশিক্ষণ কর্মসূচিতে ফারসি থেকে বাংলা এবং বাংলা থেকে ফারসি অনুবাদের সমস্যা ও সম্ভাবনা, বাংলা থেকে জাপানি ভাষায় অনুবাদের চ্যালেঞ্জসমূহ ও
আমাই-এর Pocket Dictionary অনুবাদের অভিজ্ঞতা, সৃষ্টিশীল সাহিত্যের অনুবাদ-প্রয়োজন ও সমস্যা, টেক্সট্‌ ও অনুবাদ এবং মাতৃভাষা বিকাশে অন্যতম বাহন হলো অনুবাদ নিয়ে আলোচনা করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সবুর খান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাহেদুজ্জামান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক রফিক-উম-মুনীর চৌধুরী এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জনাব নথুয়াই মারমা। প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর কর্মকর্তা-কর্মচারীগণ।