Home জাতীয় মধ্যরাত থেকে শুরু হচ্ছে মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা

মধ্যরাত থেকে শুরু হচ্ছে মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা

25

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: মধ্যরাত থেকে শুরু হচ্ছে ইলিশ সহ সব ধরনের মাছ ধরার উপড় ৬৫ দিনের নিষেধাজ্ঞা। সামুদ্রিক মাছের বাঁধাহীন প্রজনন ও সংরক্ষনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এ নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য বিভাগ। শুক্রবার বিকেল পর্যন্ত বৃহত মৎস্য বন্দর খ্যাত মহিপুর আলীপুর পোতাশ্রয় শিববাড়িয়া নদীর দু’পাড়ে আড়ৎ ঘাটে নোঙ্গর করেছে সহ¯্রাধিক মাছ ধরা ট্রলার।
মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, সরকার জারীকৃত নিষেধাজ্ঞা সফল করতে তৎপর রয়েছে মৎস্য বিভাগ। নিষেধাজ্ঞা অমান্য করে সমুদ্রে গেলে জেল-জরিমানার পাশাপাশি তার নিবন্ধন বাতিল ও জাল-ট্রলার বাজেয়াপ্ত করারও বিধান রয়েছে। তবে মৎস্য আহরণ বন্ধ থাকার এ সময়টাতে বেকার হয়ে পড়া সমুদ্রগামী নিবন্ধিত সব জেলেকে সরকারিভাবে খাদ্য সহায়তা দেওয়া হবে।
এদিকে বছর জুরে ইলিশের আকাল, ঘূর্নিঝড় মোখায় এক সপ্তাহ অলস সময় পার এবং তার উপর মৎস্য বিভাগের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে জেলেসহ ব্যবসায়ীরা। এছাড়া নিষিদ্ধকালীন সময়ে ভারতীয় জেলেদের আগ্রাসন বন্ধ এবং অপ্রতুল খাদ্য সহায়তা বৃদ্ধির দাবী জানিয়েছেন তারা। তবে অবরোধ কালীন সময়ে এ উপজেলায় ১৮ হাজার ৩০৫ জন নিবন্ধিত জেলেকে ৮৬ কেজি করে চাল প্রদান করা হবে বলে জানিয়েছে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা।