Home জাতীয় মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত

মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত

34

স্টাফ রিপোটার: মঙ্গলবার (৭ নভেম্বর) ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে গার্মেন্টস শ্রমিক হত্যার বিচার, গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা, হত্যার শিকার শ্রমিকদের পরিবারকে এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণ, শিল্পাঞ্চলে শ্রমিকদের ওপর হয়রানি—ছাঁটাই—নির্যাতন বন্ধের দাবিতে কেন্দ্রীয়ভাবে সমাবেশ অনুষ্ঠিত হয়। পূর্বঘোষিত দেশব্যাপী সংহতি সমাবেশ কর্মসূচির অংশ হিসাবে ঢাকায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি জহিরুল ইসলাম ও সঞ্চালনা করেন কেন্দ্রীয় অর্থ সম্পাদক রাজু আহমেদ। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ—সভাপতি মানস নন্দী ও সাংগঠনিক সম্পাদক মাসুদ রেজা।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে চলমান আন্দোলনে যেভাবে পুলিশ ও মালিকদের গুন্ডাবাহিনী হামলা করেছে, তা খুবই ন্যক্কারজনক। রাসেল হাওলাদার ও ইমরান নামে দুজন শ্রমিককে হত্যা করা হয়েছে। অসংখ্য শ্রমিক আহত হয়েছেন। এখনও কয়েকজন শ্রমিক নিখোঁজ রয়েছেন বলে অনেকের ধারণা। এই রকম পরিস্থিতিতে শিল্পাঞ্চলে শ্রমিকদের ওপর চলছে হয়রানি, ছাঁটাইয়ের হুমকি এবং ইন্ডাস্ট্রিয়াল পুলিশের নির্যাতন। আমরা বলতে চাই, এটা পুরোপুরি একটা স্বৈরতান্ত্রিক শাসনের চেহারা। শ্রমিকদের স্বার্থের পরিপন্থী তৎপরতার মাধ্যমে কখনোই উৎপাদনের সুষ্ঠু পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। ফলে মূল্যবৃদ্ধির বাজারে পাঁচ বছর পার হয়ে গেলেও যখন মজুরি বৃদ্ধির কোনো ঘোষণা না পেয়ে শ্রমিকরা এই আন্দোলনে রাজপথে নেমেছে, তা শতভাগ যৌক্তিক এবং ন্যায্য। তাই অবিলম্বে শ্রমিক হত্যাকারী ও হামলাকারীদের গ্রেফতার করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। হত্যার শিকার শ্রমিকদের প্রত্যেক পরিবারকে এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ এবং আহতদের উপযুক্ত চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণ দিতে হবে। শিল্পাঞ্চলে শ্রমিকদের ওপর হয়রানি, ছাঁটাইয়ের হুমকি এবং ইন্ডাস্ট্রিয়াল পুলিশের নির্যাতন বন্ধ করতে হবে।”

সমাবেশে নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকার দাবি অবিলম্বে মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান। একইসাথে দেশের সর্বস্তরের শ্রমজীবী, মেহনতি ও সচেতন জনসাধারণের প্রতি এই আন্দোলনকে জোরদার করার লক্ষ্যে সক্রিয়ভাবে এগিয়ে আসার আহ্বান জানান।