Home সাহিত্য ও বিনোদন ভিয়েতনামের রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় ফ্রেন্ডশীপ মেডেল গ্রহণ করলেন পূজা সেনগুপ্ত

ভিয়েতনামের রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় ফ্রেন্ডশীপ মেডেল গ্রহণ করলেন পূজা সেনগুপ্ত

34

ডেস্ক রিপাের্ট: ভিয়েতনাম ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ককে সুদৃঢ় করায় অবদান রাখা এবং ‘হোচিমিনঃ আ জার্নি টু এক্সপ্লোর দ্য লাইটউইদইন’ শিল্পকর্ম নির্মাণে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য ভিয়েতনামের রাষ্ট্রপতির পক্ষ থেকে পূজা সেন গুপ্তকে ফ্রেন্ডশীল মেডেল সম্মাননায় ভূষিত করা হয়েছে। এই উপলক্ষ্যে ঢাকাস্থ ভিয়েতনাম দূতাবাসে ২৮ ডিসেম্বর বুধবার সকাল ১১ টায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছে ভিয়েতনাম এম্বাসি। উক্ত অনুষ্ঠানে ভিয়েতনামের মহামান্য প্রেসিডেন্ট এর পক্ষ থেকে পূজা সেন গুপ্ত’র হাতে ফ্রেন্ডশীপ মেডেল, সার্টিফিকেট, পুষ্পস্তবক, পুরষ্কার মূল্য ও শুভেচ্ছা উপহার তুলে দেন ভিয়েতনামের মান্যবর রাষ্ট্রদূত ফামভিয়েত চিয়েন। এ বছর একমাত্র বাংলাদেশি হিসেবে এই পুরষ্কার পেয়েছেন তরুণ নৃত্যশিল্পী ও সাংস্কৃতিক উদ্যোক্তা এবং তুরঙ্গমীর প্রতিষ্ঠাতা পরিচালক পূজা সেন গুপ্ত। ভিয়েতনামের সাথে অন্যান্য দেশের সম্পর্কের উন্নয়ন এবং নিজ কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ভিয়েতনামের রাষ্ট্রপতির পক্ষ থেকে এই পুরষ্কার প্রদান করা হয়, যা বিদেশিদের জন্য ভিয়েতনামের সর্বোচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সম্মাননাগুলোর একটি।
তুরঙ্গমী বিশ্বাস করে, বাংলাদেশের সংস্কৃতি এবং নাচকে বিশ্বমঞ্চে সুপ্রতিষ্ঠিত করার যে প্রত্যয় নিয়ে তুরঙ্গমী কাজ করছে, এই পুরষ্কারপ্রাপ্তি সেই পথে একটি মাইলফলক। দেশীয় নৃত্যাঙ্গণে এরকম দৃষ্টান্তও বিরল। পূজা সেনগুপ্তকে পুরষ্কার গ্রহণের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও মুঠোফোন বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি, সংস্কৃতি সচিব জনার আবুল মনসুর, নাচ, গান, অভিনয়, মঞ্চ সহ সংস্কৃতি অঙ্গণের নবীন-প্রবীন শিল্পী ও সংস্কৃতি কর্মীরা। একজন তরুণ শিল্পী ও নির্দেশকের এই প্রাপ্তিকে বাংলাদেশের জন্য গৌরবময় অর্জন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করেছেন দেশি বিদেশী কুটনীতিক,শিক্ষক, চিকিৎসক, সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তা সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
২০১৯ সালে কিংবদন্তী নেতা হোচিমিন এর জীবন নিয়ে একটি নৃত্য প্রযোজনা নির্মাণের জন্য তুরঙ্গমীকে আনুষ্ঠানিক চিঠি দেয় ভিয়েতনাম দূতাবাস।৫-৬সেপ্টেম্বর, ২০১৯ তুরঙ্গমী রেপার্ট রিড্যান্স থিয়েটার এর প্রযোজনায় এবং ভিয়েতনাম সরকারের পৃষ্ঠপোষকতায় প্রথম মঞ্চে আসে বিশ্বের প্রথম জীবনী ভিত্তিক ড্যান্সথিয়েটার “হোচিমিন”।প্রথম প্রদর্শনীতেই দর্শক, সমালোচক, মিডিয়া এবং দেশি ও বিদেশি দর্শকদের কাছে ব্যাপক ভাবে প্রসংশিত হয় প্রযোজনাটি।ড্যান্স থিয়েটার হোচিমিন পূজা সেন গুপ্ত’র একটি মৌলিক প্রযোজনা যা ঐ বছরই ইউনেস্কোর ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল এর প্যানোরমায় প্রথম বাংলাদেশি প্রযোজনা হিসেবে জায়গা করে নেয়।প্যানোরমায় পূজা সেন গুপ্ত’র হোচিমিন প্রযোজনাটিকে বিশ্বের প্রথম জীবনী মূলক নৃত্য নাটক হিসেবে উল্লেখ করা হয়।৪০মিনিট দৈর্ঘ্যের এই প্রযোজনার মূল ভাবনা, নকশা, পান্ডুলিপি, নৃত্যনির্মাণওনির্দেশনায়ছিলেনপূজাসেনগুপ্ত।২০১৭ সালে ভিয়েতনাম সরকারের আমন্ত্রণে আন্তর্জাতিক নৃত্য উৎসবে অংশ গ্রহণের জন্য সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয় তুরঙ্গমীর আরেকটি জনপ্রিয় প্রযোজনা ‘অনামিকা সাগর কন্যা’।সে সময় পূজা সেন গুপ্ত’র নেতৃত্বে তুরঙ্গমীর ১০সদস্যের দল উৎসবে অংশ গ্রহণ করে ও পুরষ্কৃত হয়।
তুরঙ্গমী বিশ্বাস করে আন্তর্জাতিক দর্শকদের মাঝে নিজেদের সংস্কৃতি ছড়িয়ে দেবার পাশাপাশি নিজের দেশেরসংস্কৃতি নিয়ে অঞ্চল ভিত্তিক গবেষনাও সমানভাবে জরুরী। তাই বিদেশে পরিবেশনার পাশাপাশি এখন থেকে তুরঙ্গমী বাংলাদেশের বিভিন্ন জেলায় পরিবেশনা ও সাংস্কৃতিক আদানপ্রদান ভিত্তিক কর্মশালা করতে আগ্রহী। এই ধারাবাহিকতায় আগামী ৩০ ডিসেম্বর বগুড়া জেলায় একটি নৃত্য উৎসবে অংশ নিবে তুরঙ্গমী নৃত্যদল। উৎসবে পূজা সেনগুপ্ত’র নৃত্য নির্মাণ ও নির্দেশনায় তুরঙ্গমীর প্রযোজনা “নন্দিনী” র ৫১তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।