Home সারাদেশ ভালায় নকল লেগো ব্যবহার ও পরিমাপে কম দেওয়ায় দুই ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

ভালায় নকল লেগো ব্যবহার ও পরিমাপে কম দেওয়ায় দুই ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

37

ভোলা প্রতিনিধি॥ ভোলার লালমোহনে মোল্লা আইসক্রিম কারখানায় প্রাণ কোম্পানি সহ দেশের বিভিন্ন ব্যান্ডের আইসক্রিম কারখানার মোড়ক ও নাম, লোগো নকল করে বাজারজাত করার অপরাধে ৬০ হাজার টাকা ও ফ্যাক্টরির ব্যবস্থাপক মো. মনিরকে ১০ দিনের কারাদণ্ড প্রদান করেন। এছাড়া নির্ধারিত পরিমাপের চেয়ে কম মবিল প্রদান করার অপরাধে বশার স্টোরকে ৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
সোমবার (৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ দিকে উপজেলা সওদাগর রোড চৌমুহনী এলাকার মোল্লা আইসক্রিম কারখানায় অভিযান চালিয়ে এ জরিমানা ও কারাদণ্ড প্রদান করা হয়।
লালমোহন উপজেলা নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরার নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোলা জেলার সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান।
ভোলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান বলেন, মোল্লা আইসক্রিম কারখানায় বিরুদ্ধে প্রাণ কোম্পানিসহ দেশে বিভিন্ন ব্যান্ডের আইসক্রিমের মোড়ক, নাম, লোগো নকল করে বাজারজাতকরণের অভিযোগ ছিল যা হাতে নাতে ধরা পড়ে। কারখানাটিতে নাটোর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও পটুয়াখালীর জেলার বিভিন্ন কোম্পানির নাম ব্যবহার করে শিশুদের কাছে জনপ্রিয় আইসক্রিম প্রস্তুত করা হচ্ছিল।
একই সাথে বিএসটিআইয়ের এর অনুমোদনবিহীন রঙ, কেমিক্যাল ও ফ্লেভার ব্যবহার করা হচ্ছিল। ভ্রাম্যমাণ আদালত আইসক্রিম কারখানার ব্যবস্থাপক মো. মনিরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫০ ধারায় নকল পণ্য প্রস্তুত করার অপরাধে ১০ দিনের কারাদণ্ড প্রদান করেন। একই সাথে সহকারী পরিচালক কর্তৃক ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৫০ ধারায় ৬০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
এছাড়াও নির্ধারিত পরিমাপের চেয়ে কম মবিল প্রদান করার অপরাধে বশার স্টোরকে একই আইনের ৪৮ ধারায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।