Home আন্তর্জাতিক বিয়ের প্রতিশ্রুতিতে সহবাস করলে তা ধর্ষণ নয়, কেরালা হাইকোর্টের রায়

বিয়ের প্রতিশ্রুতিতে সহবাস করলে তা ধর্ষণ নয়, কেরালা হাইকোর্টের রায়

34

ডেস্ক রিপোর্ট: দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক হলে, তাতে যদি দুজনেরই সম্মতি থাকে তাহলে তাকে ধর্ষণ বলা যাবে না। শুক্রবার যুগান্তকারী রায় দিয়েছে কেরালা হাইকোর্ট। ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারায় তখনই সেটাকে ধর্ষণ বলা যাবে, যদি সেই যৌন সম্পর্কে প্রতারণা বা মিথ্যাচার থাকে। অর্থাৎ দুজন প্রাপ্তবয়স্ক সহবাস করলে তাকে ধর্ষণ বলা যাবে না। ইন্ডিয়ান এক্সপ্রেস

এদিন বিচারপতি বেচু কুরিয়ান থমাসের বেঞ্চ এই তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ করেছে আইনজীবী নভনীত এন নাথকে জামিন মঞ্জুর করার পর। তাকে গত মাসে গ্রেফতার করা এক নারী আইনজীবীকে একাধিক বার ধর্ষণের অভিযোগে। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন জায়গায় সহবাস করার অভিযোগ ওঠে আইনজীবীর বিরুদ্ধে। কিন্তু পরে অন্য নারীকে বিয়ে করেন তিনি।

সরকারি কৌঁসুলির অভিযোগ, প্রেমিকের বিয়ের খবর জানতে পেরে নারী আইনজীবী আত্মহত্যার চেষ্টা করেন। বর্তমানে অভিযুক্ত আইনজীবী কেরালা হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের আইনজীবী। তাকে ৩৭৬ (২)(হ), ৩১৩ ধারায় গ্রেফতার করা হয় গত ২৩ জুন।

আদালত বলেছে, “যদিও দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক হলেই বিয়ে করতে হবে এমন নয়, কিন্তু তা হলেও তাকে ধর্ষণ বলা যাবে না। যেখানে এর কোনও প্রমাণ নেই অভিযুক্ত সম্মতি ছাড়াই যৌন সম্পর্ক করেছে। যদি বিয়েতে কেউ রাজি না হয় বা সম্পর্কের পরিণতি বিয়ে না হয় সেক্ষেত্রে সেটাকে ধর্ষণ বলা চলে না। তাতে দুজনে শারীরিক সম্পর্কে গেলেও বলা যাবে না।”

আদালতের স্পষ্ট নির্দেশ, “একজন পুরুষ ও নারীর মধ্যে যৌন সম্পর্কে তখনই ধর্ষণ বলা যাবে যখন নারীর ইচ্ছার বিরুদ্ধে তাঁর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করা হয়েছে বা বলপূর্বক হয়েছে।” অভিযুক্ত আইনজীবীকে জামিন দিয়েছে আদালত। তবে আদালতের নির্দেশ নিয়ে শোরগোল পড়ে গিয়েছে।
-আমাদের সময়.কম