Home সাহিত্য ও বিনোদন বিশ্ব বরেণ্য শিল্পী এসএম সুলতানের জন্মশতবর্ষে নড়াইলে কমর্সূচি পালিত

বিশ্ব বরেণ্য শিল্পী এসএম সুলতানের জন্মশতবর্ষে নড়াইলে কমর্সূচি পালিত

41

যশোর অফিস: ১০ আগস্ট বিশ্ব বরেণ্য শিল্পী এসএম সুলতান এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে তাঁর জন্মস্থান নড়াইলে দিনব্যাপী নানা কর্মসূচী পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

নড়াইল জেলা প্রশাসকের কারয়ালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হলো বিশ্ব বরেণ্য শিল্পী এসএম সুলতান এর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানমালা। বৃহস্পতিবার সকাল ১১ টায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ চেতনা চত্বর, নড়াইলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শ্রদ্ধা জানান সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ ও একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, নড়াইলের জেলা প্রশাসকসহ দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে আগত বরেণ্য চারুশিল্পীবৃন্দ। এরপর সকাল ১১.৩০ মি. শিল্পী এস এম সুলতানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অপর্ণ করা হয়। পরে শিল্পী এস এম সুলতানের জীবন ও কর্মের উপর শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয় শিশু স্বর্গ মিলনায়তনে। সারাদেশের ১৯ জন বরেণ্য শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আর্টক্যাম্প ও শিল্পীদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় শিশু চিত্রকর্মশালা। এ কর্মশালায় অংশ নেয় ২ শতাধিক শিশু। ১৯ জন দেশ বরেণ্য শিল্পীর অধীনে শিশুদের এ কমর্শালার আয়োজন করা হয়। বরেণ্য শিল্পী হামিদুজ্জামান খান এই চিত্রকরমশালার উদ্বোধন করেন। আর্টক্যাম্পে দেশের বিভিন্ন জেলা থেকে অংশগ্রহণকারী বরেণ্য শিল্পীরা হলেন – শিল্পী হামিদুজ্জামান খান, শিল্পী আব্দুল মান্নান,শিল্পী রোকেয়া সুলতানা,শিল্পী নাইমা হক, শিল্পী আইভি জামান, শিল্পী নাসিম আহমেদ নাদভী, শিল্পী সৈয়দা মাহবুবা করিম, শিল্পী নাজমা আক্তার, শিল্পী সমীরণ চৌধুরী, শিল্পী বিমানেশ বিশ্বাস, শিল্পী নিখিল চন্দ্র দাস, শিল্পী বলদেব অধিকারী,শিল্পী সুশান্ত অধিকারী, শিল্পী সমীর মজুমদার, শিল্পী সমীর বৈরাগী, শিল্পী অনাদি বৈরাগী, শিল্পী মাহবুব জামাল শামীম, শিল্পী নজরুল ইসলাম অগ্রানী, শিল্প সুফিয়া বেগম। শিল্পীদের আঁকা চিত্রকর্ম নিয়ে পরবর্ীতে প্রদশর্নীর আয়োজন করা হবে।

বিকাল ৩টায় অনুষ্ঠিত হয় শিশু চিত্রাংকন প্রতিযোগিতা । শিল্পী এমএম সুলতানের গড়ে তোলা ছবি আঁকার প্রতিষ্ঠান ‘শিশু স্বর্গ’, নড়াইলে এটি অনুষ্ঠিতি হয়। পরে বিকেলে শিশু ও বরেণ্য শিল্পীদের নিয়ে অনুষ্টিত হয় চিত্রা নদীতে নৌকা ভ্রমণ। নৌ ভ্রমণে অংশগ্রহণ করে শিল্পীরা নিজেদের উচ্ছাস প্রকাশ করেন। শিল্পী হামিদুজ্জামান খান বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন নিয়ে প্রসংশা করে, প্রতিবছর এ আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার কথা ব্যক্ত করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি সন্ধ্যা ৬.০০টার আয়োজনে অনুষ্ঠিত হয় শিল্পী এসএম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা (জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন, নড়াইল)। সন্ধ্যা ৬.২০মি. আলোচনা সভা অনুষ্ঠিত হয় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন, নড়াইলে। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন জনাব খলিল আহমদ, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। উদ্বোধন করেন জনাব হাসনাত আবদুল হাই, বিশিষ্ট লেখক ও শিল্প সমালোচক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, জেলা প্রশাসক, নড়াইল। এবং সভাপতি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

আলোচনা শেষে সন্ধ্যা ৭ টায় প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শিত হয়।