Home স্বাস্থ্য বিএসএমএমইউতে স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত

বিএসএমএমইউতে স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত

36

স্টাফ রিপোটার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটি’র ৭ম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১টায় (২২ নভেম্বর ২০২৩) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতালে ‘ন্যাসভ্যাক স্মার্ট ড্রাগ ফর স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে এই বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটি’র সভাপতি অধ্যাপক ডা. মাসুদা বেগম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সাধারণ সম্পাদক ও লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহাতাব আল মামুন স্বপ্নীল।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ কৃষি গবেষণায় অনেক দূর এগিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নানা মুখী পদক্ষেপের কারণে দেশের কৃষির পাশি স্বাস্থ্য গবেষণাও জোরালোভাবে শুরু হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে তাঁর নির্দেশেই গবেষণা জোরদার করা হয়েছে। ইতিমধ্যে আমরা গবেষণা করে স্বল্পমূল্যে করোনাভাইরাস পরীক্ষার কিট উদ্ভাবন করতে সমর্থ হয়েছি। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সামনের দিনগুলোতে গবেষণার মান ও সংখ্যা বৃদ্ধির জন্য এ ধরণের সম্মেলন বেশ কাজে লাগবে। রোগ প্রতিরোধ ও প্রতিষেধকের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল খুব শীঘ্রই মেডিক্যাল জেনেটিক বিভাগ চালু করা হবে।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশের লিভার বিষেশজ্ঞরা কিউবা ও জাপানের বিশেষজ্ঞদের সাথে যৌথভাবে হেপাটাইটিস বি-এর চিকিৎসায় এই ইমিউনথেরাপিটি উদ্ভাবন করেছেন যা বাংলাদেশ ও জাপানে পরিচালিত ফেইজ-১,২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালে অত্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে। ন্যাসভ্যাক নিয়ে পরিচালিত গবেষণার উপর ভিত্তি করে এ পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে ২০টিরও বেশি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে, যা প্রশংসার দাবী রাখে। এই আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে অংশগ্রহণকারী চিকিৎসা বিজ্ঞানী ও বিশেষজ্ঞগণ পারস্পরিক অভিজ্ঞতা ও বিনিময়ের মাধ্যমে পেশাগত উৎকর্ষ বৃদ্ধি ও দেশে চিকিৎসা বিজ্ঞানের উন্নতিতে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে বলে মত প্রকাশ করেন বক্তারা।

গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. সেলিমুর রহমান। বিশেষজ্ঞ হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন জাপানের ইহিম বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর, কিউভার জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলোজি বিশেষজ্ঞ ডা. জুলিয়া সিজার এগুলার রুবিডো। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ হারিসুল হক।