Home শিক্ষা ও ক্যাম্পাস বিএনপির অবরোধ সমর্থনে ছাত্রদলের অবরোধ ; ছাত্রলীগের শোডাউন

বিএনপির অবরোধ সমর্থনে ছাত্রদলের অবরোধ ; ছাত্রলীগের শোডাউন

56

নূর ই আলম, ইবি প্রতিনিধি : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার পতন আন্দোলনের অংশ হিসেবে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা দেশব্যাপী সড়ক, নৌ ও রেলপথ অবরোধ কর্মসূচির অংশ হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিভিন্ন ভবনের সামনে ব্যানার ঝুলিয়েছে ইবি শাখা ছাত্রদল।

সোমবার (৬ নভেম্বর) সকাল ৭টার দিকে শাখা ছাত্রদলের আহ্বায়ক সাহেদ আহম্মেদ ও সদস্য সচিব মাসুদ রুমী মিথুনের নেতৃত্বে দলটির নেতাকর্মীরা ব্যানার ঝুলিয়ে দেয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন ও রবীন্দ্র-নজরুল কলা ভবনে ‘অবরোধ’ লেখা সম্বলিত ব্যানার ঝুলিয়ে দেয় ছাত্রদল। ব্যানারে লেখা ছিল ‘দেশ বাঁচাও, মানুষ বাঁচাও’, ‘রাষ্ট মেরামতের কাজ চলছে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’।

এবিষয়ে জানতে চাইলে ছাত্রদলের আহ্বায়ক সাহেদ আহম্মেদ বলেন, ‘গণতন্ত্র ও দেশ রক্ষার চলমান আন্দোলনে দেশের সর্বস্তরের মানুষ সাড়া দিয়েছে। ফ্যাসিস্ট সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে কেন্দ্র ঘোষিত সকল কর্মসূচি সফল ভাবে পালন করছে ছাত্রদল ইবি শাখা। বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের গণতন্ত্রকামী শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের এই আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানাই।ভোট প্রদান করা আমাদের ন্যায অধিকার, আমরা ভোট প্রদান করতে চাই।’

এসময় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, ছাত্রদল নামের এই অছাত্র, চাচ্চুদল ও সন্ত্রাসীরা ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি করার অপচেষ্টা করেছে কিন্তু বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে সবসময় ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ বজায় রাখার চেষ্টা করে। শিক্ষার্থীরা কেও ই এসব হরতাল অবরোধ চায় না… ক্যাম্পাসে কেও এসব করার অপচেষ্টা করলে আমরা রাজপথে প্রতিহত করব, আমরা মাঠে আছি, রাজপথে আছি, ক্যাম্পাস সুষ্ঠুভাবে চালু রাখার চেষ্টা করব।

এসময় শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতের সাথে কথা বলে জানা যায়, দেশে জ্বালাও-পুড়াও অবরোধের সমর্থনের নামে ছাত্রদল ক্যাম্পাসে নৈরাজ্য চেষ্টা করতেছে। যদি সাংগঠনিক কার্যক্রম থাকে তবে তারা প্রকাশ্যে আসুক। ইতোমধ্যে শুনেছি রাতের অন্ধকারে তারা তালা দিয়েছে। আমারও দাবি রাতের অন্ধকারে না করে দিবালোকে মিছিল মিটিং অব্যাহত রাখুক। সাধারণ শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ সুষ্ঠু রাখতে আজকেও আমরা হরতাল বিরোধী মোটর শোডাউন করেছি।

ব্যানার খুলে নেওয়ার ব্যাপারে জানতে চাইলে বলেন, যখন ব্যানার সবার দৃষ্টিকটু হয়েছে তখন সাধারণ শিক্ষার্থী ও আমাদের কর্মীরা সরিয়ে ফেলেছে। তবে আমি উপস্থিত ছিলাম না।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নিকট জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, প্রশাসন ভবনসহ কয়েকটি ভবনে ছাত্রদলের ব্যানার ঝুলছে বলে সকালে জানতে পারি। খবর পেয়ে একজন সহকারী প্রক্টরকে ঘটনাস্থলে পাঠাই। তিনি গিয়ে কোনো ব্যানার পাননি। তবে কোনো ভবনে তালা দেয়ার ঘটনাটি সত্য নয়।