Home শিক্ষা ও ক্যাম্পাস বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের নিষেধাজ্ঞার প্রতিবাদে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছে।

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের নিষেধাজ্ঞার প্রতিবাদে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছে।

31

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের নিষেধাজ্ঞার প্রতিবাদে বশেমুরবিপ্রবি ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করেছে।

ফার্মেসী কাউন্সিল গত ৩১ জুলাই দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়কে ফার্মেসি বিভাগের অনার্স কোর্সে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে বশেমুরবিপ্রবিও রয়েছে। কাউন্সিলের নিষেধাজ্ঞার কারণ হলো, এসব বিশ্ববিদ্যালয় ফার্মেসী বিভাগের জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ করতে পারেনি।

বশেমুরবিপ্রবি ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা দাবি করেছে, বিভাগে পর্যাপ্ত শিক্ষক, ল্যাবরেটরি, শ্রেণীকক্ষ এবং অন্যান্য সুযোগ-সুবিধা নেই। তারা ফার্মেসী কাউন্সিলের শর্ত পূরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছিল। কিন্তু প্রশাসন তাদের দাবি পূরণে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

ফার্মেসী বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো: রনি মৃধা বলেন,বিভাগে ছয়টি ল্যাবরেটরি থাকলেও নেই প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং রসায়নিক পদার্থ । এছাড়াও, বিভাগের পুরোনো ল্যাবরেটরিগুলো দ্রুত সংস্কার করা প্রয়োজন বলে আমরা মনে করছি।

ফার্মেসী বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ওবায়দুল ইসলাম বলেন, বিভাগে বর্তমানে মাত্র ১৩ জন শিক্ষক এর মধ্যে ৮ জন ছুটিতে। ফার্মেসী কাউন্সিলের শর্ত অনুযায়ী বিভাগে ২২ জন শিক্ষক থাকা প্রয়োজন কিন্তু শিক্ষক সংকটের কারণে আমরা পর্যাপ্ত শিক্ষা পাচ্ছি না ।

শিক্ষার্থীদের দাবি দাবী সমূহ:

১. ফার্মেসী কাউন্সিল অব বাংলাদেশ এর শর্তানুযায়ী ২২ জন শিক্ষকের বিপরীতে আমাদের বিভাগে আছে মাত্র ১৩ জন শিক্ষক। যার মধ্যে ৮ জন শিক্ষক শিক্ষা ছুটিতে। আগামী সাত দিনের মধ্যে শিক্ষক নিয়োগে প্রজ্ঞাপন জারি করতে হবে

ফার্মেসি কাউন্সিলের নিষেধাজ্ঞায় উল্লেখিত কমপক্ষে। টি শ্রেণীকক্ষের ব্যবস্থা করা

২. ফার্মেসি কাউন্সিলের নিষেধাজ্ঞায় উল্লেখিত কমপক্ষে। টি শ্রেণীকক্ষের ব্যবস্থা করা

২. ফার্মেসি কাউন্সিলের নিষেধাজ্ঞায় উল্লেখিত কমপক্ষে ৪ টি শ্রেণীকক্ষের ও ৩টি নতুন ল্যাবের ব্যবস্থা করতে হবে।

৪ পুরোনো ল্যাব দ্রুত সময়ে সংস্করণ করতে হবে ।

৫. ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও রাসায়নিক সরবরাহ করা যা বিগত ১ দশকেও প্রদান করা হয়নি

৬. এনিমেল ফাউজের জন্য জায়গায় বরাদ্দ ও অর্থ বরাদ্দ।

৭. ল্যাবের জন্য এটেন্ডেন্ট নিয়োগ

৮. ফার্মা গার্ডেনের জায়গা বরাদ্দ (ওষুধি বাগান)

৯. ২০১৬ সালের বিভাগের যন্ত্রপাতি কেনার জন্য বরাদ্দকৃত ৩৮ লক্ষ ৫০ হাজার ঢাকার অমীমাংসিত টেন্ডারের সমাধান করা।