Home জাতীয় বাংলাদেশকে ট্রেড ইউনিয়ন মুক্ত দেশ বানানো চলবে না

বাংলাদেশকে ট্রেড ইউনিয়ন মুক্ত দেশ বানানো চলবে না

22

স্টাফ রিপোটার: স্বাধীনতার ৫২ বছর উপলক্ষ্যে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যেগে আজ ২৬ মার্চ রবিবার, সকাল ৯ টায় জাতীয় স্মৃতি সৌধে গার্মেন্টস ও ইপিজেড শ্রমিকদের র‌্যালী এবং পুষ্পমাল্য অর্পণ অনুষ্ঠিত হয়।
কর্মসূচীতে ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিনের নেতৃত্বে ফেডারেশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, শ্রমিক নেতা কামরুল হাসান, ফরিদুল ইসলাম, মোঃ কবির হোসেন, সুইটি সুলতানা,
মুজাহিদুল আমিন অংকন, মল্লিকা জামান কেয়া, নুপুর আক্তার, তানজিলা আক্তার পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় ২ শতাধিক গার্মেন্টস এবং ইপিজেড শ্রমিক বাংলাদেশী পতাকা সহ কর্মসূচীতে অংশ নেয়-যাদের
অধিকাংশই নারী শ্রমিক।
পুষ্পমাল্য অর্পণ শেষে শহীদ বেদির পাশে সংক্ষিপ্ত সমাবেশে জনাব আমিন বলেন, বাংলাদেশ এলডিসি থেকে বর্তমানে মধ্যম আয়ের দেশ, স্বপ্ন দেখছে-উন্নত দেশ হওয়ার। মাথাপিছু গড়-আয় ২৬০০ ডলার।
কিন্তু দেশের প্রধান, সবচেয়ে বড়, বসচেয়ে বেশি রপ্তানী কারক এবং সবচেয়ে বেশি বৈদেশীক মূদ্র অর্জনকারী “গার্মেন্টস শিল্প” এর শ্রমিকদের নিন্মতম মাসিক মজুরী মাত্র ৮ হাজার টাকা। যা কোন ভাবেই গ্রহণযোগ্য না।
অন্যদিকে বর্তমানে চালু ৮ টি ইপিজেড (এক্সপোর্ট প্রসেসিং জোন) এর সাথে সরকার করতে যাচ্ছে ১০০ টি ইইজেড (স্পেশাল ইকোনমিক জোন) যেখানে শ্রমিকেরা ট্রেড ইউনিয়ন গঠন এবং কথা বলার অধিকার থেকে বঞ্চিত হবে আইনী ভাবে এ প্রক্রিয়া বাংলাদেশকে শ্রমিক অধিকার বিহিন দেশে রুপান্তরিত করতে পারে।
তিনি গার্মেন্টস শ্রমিকদের নিন্মতম ২৩ হাজার টাকা মজুরী সহ সকল শ্রমিকের জীবন-যাপন উপযোগী মজুরী নির্ধারণ, ইপিজেড এবং ইইজেড সহ সকল শ্রমিকরে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দাবী করেন।