Home শিক্ষা ও ক্যাম্পাস বশেমুরবিপ্রবিতে শিক্ষক নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন

বশেমুরবিপ্রবিতে শিক্ষক নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন

70

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের দাবীতে উপাচার্যের বাসভবন ঘেরাসহ আমরণ অনশন ও অবস্থান কর্মসূচির মধ্যদিয়ে আন্দোলন অব্যাহত রেখেছেন ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ আগস্ট) টানা বৃষ্টিতে ৪র্থ দিনের মত শিক্ষক নিয়োগের দাবিতে একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। একইসাথে তারা উপাচার্যের বাসভবনে অবস্থানসহ আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন।

এদিকে শিক্ষার্থীদের এ আন্দোলনে সমর্থন জানিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ মোবারক হোসেন। এসময় অনশনরত শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়লে তাদের গোপালগঞ্জ সদর হাসপাতালে যান নিয়ে এবং সার্বিক চিকিৎসার ব্যবস্থা করেন।

শিক্ষার্থীরা জানান, আমাদের যৌক্তিক দাবির পরিপ্রেক্ষিতে উপাচার্য স্যারের সাথে আলোচনা করলে তার কথা অনুযায়ী আমাদের বিভাগের প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য ১ জন করে শিক্ষক এবং সর্বমোট ১৭ জন শিক্ষক থাকতে হবে বলে জানান। একইসাথে সেই হিসেবে শিক্ষক নিয়োগেরসহ আজ ইউজিসির সাথে আলোচনার কথা থাকলেও তার কোনো প্রতিফলন না হওয়ায় উপাচার্যের ভবন ঘেরাও করতে বাধ্য হই।

তারা আরও জানান, উপর্যুক্ত সংখ্যক শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত বিভাগের যাবতীয় ক্লাস ও পরীক্ষা সহ সকল কার্যক্রম বর্জনসহ আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে।

এ বিষয়ে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি তন্ময় বর্মন জানান, আমরা ইউজিসির সাথে আলোচনায় বসেছি। পরে এ বিষয়ে কথা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউএম মাহবুব জানান, আমরা সবাই ঢাকায় ইউজিসির সাথে মিটিংয়ে বসেছি। শিক্ষার্থীদের কর্মসূচি থেকে সরে আসার জন্য বলেছি।আমাদের মিটিং হয়ে গেছে অলরেডি। একটা পজেটিভ নিউজ আছে এটা হয়ে যাবে।

তিনি আরও জানান, এই নিয়োগ প্রক্রিয়াটি দীর্ঘমেয়াদি হবে না। ইনস্ট্যান্ট হবে এটা। ইমিডিয়েটলি পসিবল হবে।

সর্বশেষ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসকে উপলক্ষে ৫ দফা দাবি জানিয়ে আন্দোলন চলমান আন্দোলনে আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি সাময়িক স্থগিতের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিসমূহ হল:
১. বিভাগে সর্বনিম্ন ৫ জন স্থায়ী শিক্ষক নিয়োগ দিতে হবে,
২. প্রয়োজন অনুসারে খন্ডকালীন শিক্ষক নিয়োগ হলে তার সম্মানী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে মাসিক ভিত্তিতে পরিশোধ করতে হবে,
৩. ১৬ আগস্ট বিকাল ২ ঘটিকার মধ্যে শিক্ষক নিয়োগের নোটিশ না পেলে ১৬ তারিখ থেকেই প্রশাসনিক ভবনসহ ব্যবসায় শিক্ষা অনুষদের সকল কার্যক্রম বন্ধ থাকবে,
৪. ১ বছরের মধ্যে সেশনজট কমিয়ে শূন্যতে আনতে হবে, প্রয়োজনে ৪ মাসে এক সেমিস্টার শেষ করতে হবে।
৫. ১৬ তারিখের মধ্যে শিক্ষক সঙ্কট নিরসন না হলে উপাচার্য মহোদয়সহ সকল ডীন, শিক্ষক সমিতি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের সকল শিক্ষক আমাদের আন্দোলনে অংশগ্রহণ করবেন।

উল্লেখ, এর আগে সোমবার (৭ আগস্ট) শিক্ষক নিয়োগের দাবিতে উপাচার্য দপ্তর তালাবদ্ধ করে অবস্থান কর্মসূচি ও আমরণ অনশণসহ কঠোর আন্দোলনে যাবার বিষয়ে হুশিয়ারি দেন।