Home রাজনীতি বন্ধ ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল চালুর দাবিতে বিক্ষোভ করেছে বাসদ

বন্ধ ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল চালুর দাবিতে বিক্ষোভ করেছে বাসদ

50

স্টাফ রিপোটার: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের উদ্যোগে আজ ২ জুলাই বিকেল ৫টায় ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের প্রতিবাদে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক কমিটি আজ ২ জুলাইকে পাটকল ধ্বংসের কালোদিবস পালনের ঘোষণা করে। নাগরিক কমিটি ঘোষিত কর্মসূচির সাথে সংহতি জানিয়ে আজ বাসদের পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড নিখিল দাস, সদস্য জুলফিকার আলী, কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য ও ঢাকা মহানগর নেতা আহসান হাবিব বুলবুল ও খালেকুজ্জামান লিপন।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী সরকার ২০২০ সালের ২ জুলাই রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ ঘোষণা করে রাষ্ট্রায়ত্ত পাটকলের কফিনে শেষ পেরেক ঠুকেছে।
নেতৃবৃন্দ বলেন, দেশে ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৬ কোটি টাকার বাজেট হলেও পাটকল আধুনিকায়ন করার জন্য মাত্র ১২ শত কোটি টাকা বরাদ্দ করা হয় না। রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করে সরকার স্থায়ী-অস্থায়ী প্রায় ৫০ হাজার শ্রমিক পরিবার ও পাটকলের সাথে যুক্ত বিভিন্ন পেশার মানুষকে পথে বসিয়েছে, পাটচাষিদেরকে দুর্দশায় নিক্ষেপ করেছে। বন্ধ ঘোষণার ৩ বছর পরেও সকল শ্রমিককে তাদের পাওনা সম্পূর্ণ পরিশোধ করা হয়নি।
নেতৃবৃন্দ অবিলম্বে আধুুনিকায়ন করে রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহ চালু করা এবং শ্রমিকদের সকল বকেয়া পরিশোধের দাবি জানান। একই সাথে বন্ধ সকল পাটকল চালু, সরকারের বেসরকারিকরণ, লুণ্ঠন ও দুঃশাসনের বিরুদ্ধে সকল বাম-প্রগতিশীল দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল তোপখানা রোড, পুরানা পল্টন মোড়, মুক্তাঙ্গন, জিরোপয়েন্ট, জিপিও, বায়তুল মোকাররম হয়ে সেগুনবাগিচাস্থ দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।