Home সারাদেশ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ভোলায় বৃষ্টি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ভোলায় বৃষ্টি

33

ভোলা প্রতিনিধি॥ বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাবে ভোলায় রাত থেকে গুড়ি গুড়ি বৃষ্ট হচ্ছে। কিছু কিছু এলাকায় মুষুলধারে বৃষ্টিপাত হওয়ার খবর পাওয়া গেছে।
রোববার (২৩ অক্টোবর) রাত থেকে ভোলায় বৃষ্টিপাত ও বৈরী আবহাওয়া বিরাজ করলেও জনজীবন এখনো স্বাভাবিক রয়েছে। নদীর পানি এখন পর্যন্ত বিপৎসীমার নিচে রয়েছে বলে জানিয়েছে ভোলা আবহাওয়া অধিদপ্তর।
ভোলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী হাসানুজ্জামান বলেন, বঙ্গেপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাব মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
এদিকে, মৎস্য বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে এবং সব ধরনের নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা।
আবহাওয়া অধিদপ্তর সূত্র জানাযায়, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিন্মচাপে আরো সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিন্মচাপ আকারে একই এলাকায় (অক্ষাংশ: ১৫.৫ ডিগ্রী উত্তর, দ্রাঘিমাংশ: ৮৯.২ ডিগ্রী পূর্ব) অবস্থান করছে।
এটি আজ রোববার সকাল ৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯০০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল।
বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপটি আরও শক্তিশালী হয়ে গভীর নিন্মচাপ পরিণত হয়ে আগের স্তরে রয়েছে। এটি আরও শক্তিশালী হলে আগামী দিন সোমবার (২৪ অক্টোবর) সকাল নাগাদ ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ রূপ নিয়ে পশ্চিমবঙ্গের গা ঘেঁষে বয়ে যেতে পারে।
ভোলা আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মাহাবুবর রহমান বলেন, রাত থেকে ২ মিলিমিটারের কিছুটা কম বৃষ্টি হয়েছে। সর্বনি¤œ তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় জেলায় ৬৯১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। সেগুলোর ধারণ ক্ষমতা ৫ লাখ ২৩ জন।