Home জাতীয় বঙ্গোপসাগরে ডলফিন, শুশকের অস্তিত্ব হুমকির মুখে

বঙ্গোপসাগরে ডলফিন, শুশকের অস্তিত্ব হুমকির মুখে

39

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি: বঙ্গোপসাগরে ডলফিন, শুশকের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। একরে পর এক ˆসৈকতে ভেসে আসছে মৃত ডলফিন। এবছর মোট ২২ টি বিভিন্ন প্রজাতির মৃত ডলফিন ˆসকতে ভেসে আসে। এসব প্রানীর মরদেহ সৈকত থেকে উদ্ধার হলেও উৎকন্ঠা বাড়ছে সচেতন মহলে। সর্বশেষ বুধবার সকাল নয় টার দিকে কুয়াকাটার ˆসকতে আবারও ভেসে এসেছে ৭ ফুট ˆদৈর্ঘ্যরে শুশক প্রজাতির একটি মৃত ডলফিন। বিশেষজ্ঞদের ধারণা, গভীর সমুদ্রে নিরাপদ আবাসস্থল নিশ্চিতের অভাবে জেলেদের জালে আটকে পড়ে, ট্রলিং ফিসিং এর কারনে, জাহাজের সাথে ধাক্কা খেয়ে মারা পড়ছে এ বিরল প্রজাতির সামুদ্রিক সম্পদ।
জেলে ও স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার সকালে মৃত একটি ডলফিন সাগরের ঢেউয়ের তোড়ে ভেসে তীরে আসে। ˆসৈকতের ঝাউবাগান পয়েন্টে এটিকে দেখতে পায় স্থানীয়রা। ডলফিনটির শরীরের মাথা ও লেজে আঘাতের চিহ্ন রয়েছে। তবে তাদের ধারনা, এটি গভীর সমুদ্রে জেলেদের জালে কিংবা ট্রলারের সাথে আঘাত পেয়ে মারা যেতে পারে। খবর পেয়ে পরে ডলফিন রক্ষা কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা বিষয়টি মৎস্য বিভাগ ও বন বিভাগকে জানিয়েছেন।
ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, চলতি বছরের গত দুই মাসে ১৬টি ডলফিনের মৃত্যু হয়েছে। জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট ২২টি মৃত ডলফিন কুয়াকাটার ১৮ কিলোমিটার ˆসকতের বিভিনś স্থানে ভেসে এসেছে আটকা পরে। এগুলোকে স্থানীয় মাটি চাপা দেয়া হয়েছে। দিন দিন সামুদ্রিক বন্ধু প্রাণি ডলফিনের মৃত্যুর সংখ্যা বাড়ছে। এতে সামুদ্রিক পরিবেশের চরম ক্ষতি হচ্ছে। তবে ডলফিনের মৃত্যুর সঠিক করান খুঁজে বের করে জীববৈচিত্র্য রক্ষা জরুরী হয়ে পরেছে। তা না হলে পরিবেশের বিপর্যয় ঘটতে পারে এমনটাই দাবি করেছেন তিনি।
ইউএসএআইডি ওয়ার্ল্ড ফিস বাংলাদেশে ইকোফিস-২ সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ডলফিনগুলো মারা যাবার বিভিন্ন কারন থাকতে পারে। যেমন গভীর সমুদ্রে ট্রলিং ফিস ও ট্রলারের ধাক্কায় ও জেলেদের জালে প্যাচিয়ে বিভিনś প্রজাতীর ডলফিনের মৃত্যু হতে পারে। তবে এর আগে ভেসে আসা মৃত্যু ডলফিনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও পরিবেশ অধিদপ্তরের ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে। রিপোর্ট পেলে ডলফিন মারা যাবার প্রকৃত কারন উদঘাটন করা যাবে।
পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম সাংবাদিকদের জানান,ঘটনাস্থলে বিট কর্মকর্তাকে পাঠানো হয়েছে। এ ডলফিনটি নমুনা সংগ্রহ শেষে মাটি চাপা দেয়া হবে।