Home জাতীয় বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোল আদায় শুরু

বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোল আদায় শুরু

34

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুতে রাত ১২টার পর থেকে নতুন টোল আদায় করছে সেতু বিভাগ। নতুন টোল আদায়ে সব ধরনের গাড়িতে বাড়তি টাকা গুনতে হবে পরিবহণ শ্রমিকদের। আর ওই টাকা যাবে যাত্রী ও ব্যবসায়ীদের পকেট থেকে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি জ্বালানি তেল ও দুই সেতুর বাড়তি টোল প্রত্যাহারের দাবিতে পণ্যবাহী গাড়ি ধর্মঘট করেছিলেন পরিবহণ মালিক ও শ্রমিকরা। ওই ধর্মঘট প্রত্যাহারের কয়েক দিনের মধ্যে বাড়তি টোল আদায়ের গণবিজ্ঞপ্তি জারি করা হলো। এতে বড় পণ্যবাহী যানবাহনে ৪০ থেকে ৫০ শতাংশ টোল বাড়বে। যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু এবং ধলেশ্বরী নদীর মুক্তারপুর সেতু অবস্থিত। বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের টোল ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে। কার ও জিপের টোল ৫০০ থেকে ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। মাইক্রোবাস ও পিকআপের টোল ৫০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৬০০ টাকা। ৩২ আসনের কম অর্থাৎ ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা, বড় বাসের টোল ৯০০ থেকে এক হাজার টাকা হয়েছে। নতুন টোলের হার আগেই জানিয়েছিল সেতু বিভাগ। এখন কার্যকর করতে যাচ্ছে।

পণ্যবাহী যানবাহনের তুলনায় টোল কম বেড়েছে যাত্রীবাহী যানবহনে। বর্তমানে বঙ্গবন্ধু সেতুতে ট্রাকে ছোট, মাঝারি ও বড় তিন ক্যাটাগরিতে টোল নেওয়া হয়। এবার ক্যাটাগরি চারটি করা হয়েছে। পাঁচ টনের কম অর্থাৎ ছোট ট্রাকে টোল ৮৫০ থেকে বাড়িয়ে এক হাজার, পাঁচ থেকে আট টনের ট্রাকে ৮৫০ টাকার টোল ৪৭ শতাংশ বাড়িয়ে ১ হাজার ২৫০ টাকা হয়েছে। আট থেকে ১১ টনের ট্রাকের টোল এক হাজার ১০০ টাকা থেকে ৪৫ শতাংশ বাড়িয়ে এক হাজার ৬০০ টাকা হয়েছে। নতুন টোলহার অনুযায়ী ট্রেইলারকে পৃথক শ্রেণির যানবাহন হিসাবে নির্ধারণ করায় তিন হাজার টাকা টোল দিতে হবে।

অপরদিকে মুক্তারপুর সেতুতে টোল বেড়েছে ১৭ শতাংশ। এই সেতুতে তিন চাকার যান ও মোটরসাইকেলের ১০ থেকে বাড়িয়ে ১৫ টাকা, অটোরিকশায় ২০ থেকে বাড়িয়ে ৩০ টাকা, কার ও মাইক্রোবাসে ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা, ছোট বাসে ১০০ থেকে বাড়িয়ে ১৫০ টাকা, বড় বাসে ২০০ থেকে বাড়িয়ে ২৫০ টাকা টোল নেওয়া হচ্ছে। বড় ট্রাকের টোল ৫০০ থেকে বেড়ে ৮০০ টাকা হয়েছে। এ সেতুতেও ট্রেইলার, কাভার্ড ভ্যান, প্রাইম মুভারের মতো বড় পণ্যবাহী গাড়িকে বিগত দিন বড় ট্রাক হিসাবে গণ্য করে ৫০০ টাকা টোল নেওয়া হয়। নতুন টোলে চার এক্সেলের ট্রেইলারে দ্বিগুণ অর্থাৎ এক হাজার টাকা দিতে হবে। বাড়তি প্রতি এক্সেলের জন্য ৫০০ টাকা করে দিতে হবে। ছয় এক্সেলের গাড়িকে দুই হাজার টোল দিতে হবে।-আমাদের সময়.কম