Home জাতীয় বগুড়ার শেরপুরে আদিবাসীদের ওপর হামলায় নিন্দা

বগুড়ার শেরপুরে আদিবাসীদের ওপর হামলায় নিন্দা

67

ডেস্ক রিপোর্ট: বগুড়ার শেরপুরে আদিবাসী সিং সম্প্রদায়ের সদস্যদের ওপর নির্মম হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ, বৃহত্তর ঢাকা কমিটি।

একইসঙ্গে হামলাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের আওতায় আনার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন তারা।

সংগঠনটির বৃহত্তর ঢাকা কমিটির আহ্বায়ক হরেন্দ্রনাথ সিং ও সদস্য সচিব বিভুতী ভূষণ মাহাতো এক যৌথ বিবৃতিতে বলেন, গত ডিসেম্বর মাস থেকে ভবানীপুর ইউনিয়নের আম্বইল, গোর্তা, কেশবপুর, মরা দীঘি, জয়নগর গ্রামে ভূমি দখলকে কেন্দ্র করে আদিবাসীদের ওপর নির্যাতন ও বাড়িঘরে হামলা চালানো হচ্ছে। এ ঘটনাগুলোর প্রতিবাদে বগুড়ার শেরপুর উপজেলার পাঁচ গ্রামের আদিবাসী সম্প্রদায় তাদের বসতভিটা ও কৃষি জমি রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচির পর এ নৃশংস হামলা চালানো হয়।

নেতৃবৃন্দ আরও বলেন, ভবানীপুরের আদিবাসী গ্রামগুলোতে ত্রাসের রাজত্ব কায়েম করছে সন্ত্রাসী বাহীনী। আতংকে স্থানীয় আদিবাসীরা ঘর থেকে বের হতে পারছে না।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি, রোববার আম্বইল গ্রামে চাষযোগ্য জমি দখলকে কেন্দ্র করে আদিবাসীদের ওপর সশস্ত্র হামলা চালায় সন্ত্রাসীরা। এতে অর্ধশতাধিক আদিবাসী গুরুতর আহত হন। তারা এখনও বগুড়া মেডিকেল কলেজ ও শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন। বিবৃতিতে আদিবাসীদের ওপর নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে সকল বিবেকবান মানুষকে আদিবাসীদের পাশে দাঁড়ানোর জন্য নেতৃবৃন্দ আহ্বান জানান।