Home জাতীয় ফ্রান্সে শ্রমিক ধর্মঘটের সমর্থনে ঢাকায় গার্মেন্টস শ্রমিক সংহতি সমাবেশ

ফ্রান্সে শ্রমিক ধর্মঘটের সমর্থনে ঢাকায় গার্মেন্টস শ্রমিক সংহতি সমাবেশ

23

স্টাফ রিপোটার: ফ্রান্স সরকার কর্তৃক শ্রমিকদের পেনশন ব্যবস্থায় পরিবর্তনের (সংকোচনের) প্রস্তাবের বিরুদ্ধে ফ্রান্সের প্রধান ৮ টি শ্রমিক সংগঠনের যৌথ উদ্যোগে সর্বাত্মক ধর্মঘটের সমর্থনে ঢাকায় সংহতি সমাবেশ অনুষ্ঠিত ।

ফ্রান্স সরকারের প্রস্তাবিত পেনশন সংস্কার (ReForm) এর আওতায় পেনশনে যাওয়ার বয়সসীমা বৃদ্ধি, পেনশনের আর্থিক সুবিধা কমানো সহ বেশ কিছু প্রস্তাব আনা হয়েছে। এ সকল প্রস্তাব শ্রমিক, শ্রমজীবী মানুষ এবং সাধারণ জনগণকে ক্ষতিগ্রস্থ করবে। লাভবান হবে পুজিঁ এবং পুজিঁর মালিকেরা। আর ফ্রান্স সরকার সাধারণ মানুষের স্বার্থ বিসর্জন দিয়ে পুজিঁ পতিদের পাহারাদারের ভূমিকা পালন করবে। এ কারনেই সিজিটি সহ ফ্রান্সের প্রধান ৮ টি শ্রমিক সংগঠন এই সর্বাত্মক ধর্মঘট এর ডাক দিয়েছে, যা আজ পালিত হবে।

ফ্রান্সের শ্রমিকদের সর্বাত্মক ধর্মঘটের সমর্থনের এবং বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা এবং আইএলও (ILO C-102) অনুস্বাক্ষরের দাবী নিয়ে আজ ১৯ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১১ টায় আশুলিয়া প্রেস-ক্লাব চত্বরে গার্মেন্টস শ্রমিক সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন।
বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি সাফিয়া পারভীন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

বক্তারা ফ্রান্স সরকার কর্তৃক প্রস্তাবিত পেনশন ব্যবস্থায় পরিবর্তনের তিব্র নিন্দা জানান। তারা ধর্মঘট আহ্বানকারী শ্রমিক সংগঠন সমূহ এবং ফ্রান্সের সমস্ত শ্রমজীবী মানুষের আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করেন। তারা বলেন যে, বাংলাদেশের গার্মেন্টস শ্রমিক সহ শ্রমিকেরা তাদের সাথে থাকবে।

বক্তারা বলেন, বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকেরা এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তার জন্য ১৪ দফা এবং আইএলও কনভেনশন-১০২ অনুস্বাÿরের জন্য প্রচারনা এবং আন্দোলন চালিয়ে যাচ্ছে। তারা বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের এই চলমান প্রচারনা এবং আন্দোলনে বিশে^র শ্রমিক সংগঠন সমূহের সমর্থন এবং সহযোগীতা আশা করেন।