Home স্বাস্থ্য ফারাজ হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চক্ষুসেবা প্রদান

ফারাজ হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চক্ষুসেবা প্রদান

32

মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী: ডিসট্রেসড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) এবং রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) ২০০৭ সাল থেকে প্রতিরোধযোগ্য অন্ধত্ব সনাক্ত ও উন্নত চিকিৎসা নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষের সহায়তা প্রদান করে আসছে।

ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন সাথে যৌথ উদ্যোগে আজ শনিবার সকাল ১০টার সময় থেকে বিকাল ৪ টা পর্যন্ত পদ্মার নদীতীরবর্তী মানুষের মাঝে রাজশাহী নগরীর ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

রাজশাহীর আই কেয়ার সেন্টারের একদল অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। উক্ত শিবিরের উদ্দেশ্য ছিল,যে সকল উপকূলীয় সুবিধাবঞ্চিত মানুষ অর্থের অভাবে চোখের ছানি অপারেশন,ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে অন্ধত্বের কালো থাবা থেকে রক্ষা করা।

উক্ত ক্যাম্পে মোট ৬২৫ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ৫৩ জন ছানি রোগী,২৫৬ জন চশমার রোগী সনাক্ত করা হয়।উক্ত ক্যাম্পে মোট ২১৮ জন রোগীকে চশমা প্রদান করা হয় ও অবশিষ্ট রোগীদের আগামী ১০ জুলাই ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ে-এচশমা প্রদান করা হবে। ২৮৭ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ছানি রোগীদের মধ্যে ৪০ জনকে রাজশাহী আই কেয়ার সেন্টারে নিয়ে অপারেশন করা হয়েছে।

উক্ত চক্ষু শিবিরটি প্রয়াত ফারাজ আয়াজ হোসেন এর স্বরণে আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ আত্মাহুতি দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত। পহেলা জুলাই ২০১৬ সালে হোলিআর্টিজান বেকারীতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গীরা বাংলাদেশী মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি প্রদানের মাধ্যমে সাহসীকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। আরএসসি ও ডিসিআই এই মূল্যবোধ সারা বিশ্বের যুব সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতিফলিত করতে চায়।

ডিসিআই এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা.এহসান হক এক শুভেচ্ছা বার্তায় উক্ত চক্ষু শিবিরের সফলতা কামনা করে বলেন,“ফারাজের স্বরণে চক্ষু ক্যাম্পের উদ্দেশ্য হলো-হতভাগ্য-সুবিধাবঞ্চিত মানুষের দৃষ্টিশক্তি ফিরিয়ে তাদের মাঝে নতুন ভাবে আশা জাগানো।

বিনামূল্যে চিকিৎসা পেয়ে রাহেলা বেগম বলেন,আমি টাকার জন্য অনেক দিন ধরে আমার চিকিৎসা করাতে পারছিলাম না,আজ আমার চিকিৎসা দিয়েছে ঔষধ দিয়েছে,চশমা দিয়েছে আমি অনেক খুশী,আমি তাদের জন্য দোয়া করি। আমার মতেন হাজার হাজার অসহায়
দরিদ্র মানুষের পাশে থেকে এই ভাবে তারা সহযোগিতা করতে পারে।

সাহানারা বেগম বলেন,আমি বয়স্ক মানুষ অনেকদিন ধরে টাকার অভাবে চিকিৎসা নিতে পারছিলাম না।মানুষের মুখে শুনতে পাই বিনামূল্যে চিকিৎসা ওষুধ দেওয়া হচ্ছে।আমি বৃষ্টির মধ্যে চিকিৎসা নিতে আসেছি আমি ঠিকমতন চিকিৎসা পেয়েছি ডাক্তারের কাছে গেলে অনেক টাকা লাগে,ওষুধ কেনার মতন টাকাও আমার কাছে নেই আমার মতন অসহায় মানুষের পাশে তারা দাঁড়াবে আমি ভাবতেও পারিনি।আমি আজ অনেক আনন্দিত আল্লাহ তাদেরকে ভালো রাখুক। পৃথিবীতে এখনো ভালো মানুষ আছে আমি তাদের জন্য দোয়া করি। তারা যেন সব সময় গরিব দরিদ্র অসহায় মানুষের মাঝে এরকমভাবে থাকতে পারে আমি তাদের জন্য দোয়া করি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশন ২৯ নং ওয়ার্ডের নবনিযুক্ত কাউন্সিলর জাহের হোসেন সুজা আগত সকল রুগীদের উষ্ণ বার্তার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সায়েদ জহিরুল আহসান।

এছাড়া আরো রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি)পক্ষে জামাল আবদুন নাসের,প্রোগ্রাম ম্যানেজার হুমায়ন কবীর(রোহান),প্রজেক্ট ম্যানেজার, সাইফুল ইসলাম,ডেভেলপমেন্ট অফিসারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন।

এছাড়াও উক্ত বিনামূল্যে চক্ষু শিবিরে অত্র এলাকার বিশিষ্ট ব্যাক্তিবর্গ,সাংবাদিকসহ নানান পেশার মানুষ উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন।