Home জাতীয় প্রাণ প্রকৃতির উপর শব্দ দূষণের প্রভাব ও প্রতিকার বিষয়ক ক্যাপসের ওয়েবিনারে ১০...

প্রাণ প্রকৃতির উপর শব্দ দূষণের প্রভাব ও প্রতিকার বিষয়ক ক্যাপসের ওয়েবিনারে ১০ দফা সুপারিশ

59

বিশেষ প্রতিনিধি : জুম অনলাইন প্লাটফর্মে “প্রাণ প্রকৃতির উপর শব্দ দূষণের প্রভাব ও প্রতিকার” বিষয়ক ক্যাপসের ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।
আন্তর্জাতিক শ্রবণ দিবস” উপলক্ষে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং ইকিউএমএস কনসালটিং লিঃ এর যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার (৩ মার্চ ২০২২) সকাল ১১ ঘটিকায় এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

উক্ত ওয়েবিনার সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।
অন্যান্যদের মাঝে বক্তৃতা করেন বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক ড. গুলশান আরা লতিফা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-র সাধারণ সম্পাদক শরীফ জামিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মোঃ জাকারিয়া, শ্রবণ ব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ড. নাসিমা খাতুন, প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোসাঃ রাশিদা বেগম, ইকিউএমএস কনসালটিং লিঃ নির্বাহী পরিচালক কাজী ফরহাদ ইকবাল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-র যুগ্ম সম্পাদক আলমগীর কবির, ইউএসএইড ও এফসিডও এর বায়ু ও শব্দ দূষণ প্রকল্পের প্রোগ্রাম এসোসিয়েট ইঞ্জিনিয়ার মোঃ নাছির আহম্মেদ পাটোয়ারী। এছাড়াও জুম অনলাইন প্লাটফর্মে “প্রাণ প্রকৃতির উপর শব্দ দূষণের প্রভাব ও প্রতিকার” বিষয়ক ওয়েবিনারে যুক্ত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।